উত্তর ইতালির সবচেয়ে ক্ষতিগ্রস্থ লম্বার্ডি এবং ক্যাম্পানিয়া অঞ্চলে পুনরায় করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি

রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত পুনরায় নতুন করে কারফিউ জারি করা হচ্ছে !

 আন্তর্জাতিক ডেস্ক থেকে,কবির আহমেদঃ মঙ্গলবার ইতালির লম্বার্ডি এবং ক্যাম্পানিয়া অঞ্চলে করোনার সংক্রমণ পুনরায় আশঙ্কাজনক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে স্থানীয়া প্রশাসন পুনরায় রাতের বেলা কারফিউ আরোপের জন্য প্রস্তুতি নিচ্ছেন। গত বসন্তকালে ইতালির করোনার হট স্পট ও সবচেয়ে ক্ষতিগ্রস্থ এই অঞ্চলেই সবচেয়ে বেশী মানুষ সংক্রমিত ও মৃত্যুবরণ করেছেন। কয়েকজন প্রবাসী বাংলাদেশীও সেসময় এখানে মৃত্যুবরণ করেছিলেন।

করোনার প্রথম প্রাদুর্ভাবের শক্ত জাতীয় লকডাউন থেকে বেরিয়ে আসার পর থেকে ইতালিতে সর্বাধিক নিষিদ্ধ অ্যান্টি-করোনাভাইরাস ব্যবস্থা দেখা গেছে। ইতালীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মঙ্গলবার বিকেলে ক্যাম্পানিয়ার আঞ্চলিক গভর্নর ঘোষণা করেছেন যে তার অঞ্চলটি শুক্রবার রাত ১১ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত কারফিউয়ের আবেদন করেছে সরকারের কাছে।

ক্যাম্পানিয়ার গভর্নর ভিনসেঞ্জো দে লুকা বলেছেন, “ক্যাম্পানিয়ায় শুক্রবার রাত ১১ টার পর সবকিছুই বন্ধ হয়ে যাবে, যেমন লোম্বার্ডি অনুরোধ করেছিলেন।” তিনি বলেন, “দিনের শেষের দিকে” ক্যাম্পানিয়া কেন্দ্রীয় সরকারের কাছে পরিষ্কার-পরিস্কার জানতে চাইবে।”এই সপ্তাহান্ত থেকে সমস্ত কার্যক্রম এবং পরিবহন বন্ধ থাকবে,” বলে জানিয়েছেন তিনি। এটি কীভাবে কার্যকর হবে বা এটি কত দিন স্থায়ী হবে সে সম্পর্কে তিনি তাত্ক্ষণিকভাবে কোনও বিবরণ দেননি।

লম্বার্ডিতেও রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ বৃহস্পতিবার রাতে শুরু হয়ে কমপক্ষে ১৩ নভেম্বর অবধি চলবে বলে আশা করা হচ্ছে।

ইতালির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা এক ঘন্টা দীর্ঘ বৈঠক শেষে লম্বার্ডি আঞ্চলিক সরকার প্রস্তাবিত আরও বিধিনিষেধমূলক পদক্ষেপের বিষয়ে সোমবার গভীর রাতে তার সম্মতি দেন। আঞ্চলিক রাষ্ট্রপতি আতিলিয়ো ফন্টানা মঙ্গলবার পত্রিকা লা রেপব্লিকাকে বলেছেন, “এটি একটি উপযুক্ত এবং প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ উদ্যোগ যার বিশেষ গুরুতর অর্থনৈতিক পরিণতি না ঘটানো উচিত।” ক্যাম্পানিয়ায় কারফিউ কার্যকর হওয়ার আগে সরকারের কাছ থেকে একই পদক্ষেপ নিতে হবে।

লম্বার্ডির কারফিউটি কেবলমাত্র স্বাস্থ্য, জরুরী সার্ভিস বা বিশেষ প্রয়োজনীয়তার কারণে লোকদের বাড়ি ছেড়ে যেতে দেবে বলে আশা করা হচ্ছে। ইতালীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নতুন ডিক্রিতে সাপ্তাহিক ছুটিতে মাঝারি ও বড় নন-ফুড শপ এবং শপিং সেন্টার বন্ধ রাখার আহ্বান জানানো হবে।

ইতালীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছেন,গত শুক্রবার থেকে আজ মঙ্গলবার পর্যন্ত লম্বার্ডি অঞ্চলে প্রায় ১০,০০০ হাজারের বেশী মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। ইতালির প্রসিদ্ধ শহর ও অর্থনৈতিক কেন্দ্র “মিলান এই অঞ্চলের অন্তর্ভুক্ত। গতকাল সোমবার শুধুমাত্র মিলানেই ১,৬৮৭ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন।

গত শনিবার থেকে লম্বার্ডির স্থানীয় প্রশাসন এই অঞ্চলের বারগুলি মধ্যরাতে বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন এবং বাহিরে প্রকাশ্যে খাবার ও পানীয় গ্রহণ নিষিদ্ধ করেছেন। ইতালির কেন্দ্রীয় সরকার গত দুই সপ্তাহ ধরে সংক্রমণের নতুন তরঙ্গকে থামানোর চেষ্টা করার জন্য বার বার জাতীয় নিষেধাজ্ঞাগুলি কঠোর করছেন। ইতালির প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্টি বলেছেন যে তিনি দেশব্যাপী আর দ্বিতীয়বারের মতো লকডাউন দিয়ে ইতালির অর্থনীতিকে আর হুমকির মুখে ফেলতে চান না। তবে বলেছেন যে, আঞ্চলিক ভাবে বিভিন্ন এলাকায় স্থানীয়ায়িত বিধিনিষেধ তিনি স্বাগত জানান।

আজ ইতালিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১০,৮৭৪ এবং মৃত্যুবরণ করেছেন ৮৯ জন। এই পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪,৩৪,৪৪৯ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৬,৭০৫ জন। এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ২,৫৫,০০৫ জন।

 10,179 total views,  1 views today