ঝালকাঠির সৈয়দ এনামুল হক একজন সফল উদ্যোক্তা, ৫ বছরে ২০ হাজার টাকা থেকে এখন সে ৩ কোটি টাকার মালিক হয়েছেন

 বাধন রায়,ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুর উপজেলার উত্তর পিংরি গ্রামের সৈয়দ এনামুল হক নিজের শ্রম ও মেধা দিয়ে আজ সে একজন সফল উদ্যোক্তা। ৫ বছর পূর্বে ২০ হাজার টাকার পুজি নিয়ে মুরগির খামার শুরু করে আজ তার পুজির পরিমান দাড়িয়েছে। পৈত্রিক ১৫ বিঘা জমির উপর গড়ে তুলেছেন সৈয়দ বহুমূখী এগ্রো ফার্ম এবং কর্ম সংস্থান হয়েছে ১০টি পরিবারের। সৈয়দ এনামুল হকের এগ্রো ফার্মে কৃষি, মৎস্য ও প্রানী সম্পদ কম্পোনেন্ট নিয়ে বহুমাত্রিক ফার্ম গড়েছেন। ঝালকাঠির যুব উন্নয়ন অধিদপ্তর সৈয়দ এনামুল হককে গবাদী  পশু,হাস-মুরগী পালন, মৎস্য চাষ ও কৃষি বিষয়ক প্রশিক্ষন দিয়েছেন। সৈয়দ এনামুল হক যুব উন্নয়ন অধিদপ্তরের এখন একজন সফল উদ্যোক্তা। তার প্রকল্প দেখার জন্য জেলা প্রশাসক সহ কৃষি ব্যাংকের চেয়ারম্যান পর্যন্ত প্রকল্প পরিদর্শন করেছেন এবং বিভিন্ন উদ্যোক্তরা তার প্রকল্প দেখতে এবং অভিজ্ঞতা বিনিময় করতে আসেন। 

 এই গ্রামের সৈয়দ আবু বকর সিদ্দিকের পুত্র সৈয়দ এনামুল হক উচ্চ মাধ্যমিক পাশ করে বেকার জীবন যাপন করছিলেন।৫ বছর পূর্বে এনামুল হক ট্রলারে করে জীবনের ঝুকি নিয়ে প্রবাসে যাওয়ার দালাল খুজতে ঢাকায় যান। তখন হোটেলে বসে তার ধারণা হয় বিদেশে যেতে পারলেও এই শিক্ষাগত যোগ্যতা নিয়ে পরিশ্রমের কাজ করতে হবে। এই পরিশ্রম দিয়েই নিজের পৈত্রিক জায়গায় কিছু করার উদ্যোগ নিয়ে যুব উন্নয়ন অধিদপ্তরে প্রথমে হাস মুরগী পালনের উপর প্রশিক্ষন নেন। বড় ভাই সৈয়দ আজিজুল হকের কাছ থেকে ২০ হাজার টাকা নিয়ে ছোট আকারের একটি মুরগীর ফার্ম শুরু করেন। আজ তার ১৫ বিঘা জমির উপরে ছোট বড় ৪ টি পুকুরে মিশ্র জাতের মাছের চাষ এবং একটি পুকুরে দেশী জাতের শিং মাগুর মাছের চাষ রয়েছে। এর পাশাপাশি বয়লার ও দেশী জাতের মুরগীর পৃথক খামার রয়েছে। একই ফার্মে রয়েছে দেশী জাতের গরুর খামার এবং নতুন করে সংকর জাতের গাভী লালন পালনের জন্য বড় আকারের শেড নির্মান করা হচ্ছে। এছাড়া পুকুর সংলগ্ন পারে বিভিন্ন ধরনের শাকসবজি ও বসত বাড়িতে আম্রপলি সহ উচ্চ ফলনশীল জাতের ফলের গাছ রয়েছে। মুরগীর ফার্মের সাথেই ৩ শতাধিক কবুতর সহ টারকী  (কেদারনাথ, সিলকি) জাতের মুরগী রয়েছে। এছাড়াও ১০০টি ছাগল লালন পালন খামার রয়েছে।

এই ফার্ম দেখতে এসে ঝালকাঠির জেলা প্রশাসক সন্তোষ প্রকাশ করেন এবং এই ধরনের যুবকরাই তাদের উদ্দমকে কাজে লাগিয়ে দেশের অগ্রগতি ও সমৃদ্ধির পথে বড় ভুমিকা পালন করতে পারে এবং অন্য বেকার যুবকদের ও প্রশিক্ষণ নিয়ে এগিয়ে এসে সৈয়দ এনামুল হকের মত উদ্যোগ নিয়ে প্রতিষ্ঠা লাভের আহবান জানান।

 8,905 total views,  1 views today