ঝালকাঠিতে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর নাটক ‘অবরুদ্ধ ১৪ বছর’ মঞ্চস্থ

 বাধন রায়,ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর নাটক  ‘অবরুদ্ধ ১৪ বছর’ মঞ্চস্থ হয়েছে। মঙ্গলবার রাতে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ এ নাটকে বঙ্গবন্ধুর জেলজীবন ও প্রেক্ষাপট তুলে ধরা হয়। জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায় মঞ্চায়িত নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন অনিমেশ সাহা লিটু। এতে জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশর, যৌবন, রাজনৈতিক জীবন ও মহান মুক্তিযুদ্ধের প্রতিচ্ছবির নাট্যরূপ দেয়া হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাত রাজনৈতিক জীবনে প্রায় ১৪ বছর কারাভোগ করেছেন। বঙ্গবন্ধুর করা জীবনের প্রেক্ষাপটগুলো তুলে ধরা হয়েছে এ নাটকে। বর্ণাত্মক রীতিতে রচিত এ নাটকটিতে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন কয়েকটি স্তরে ভাগ করে উপস্থাপন করা হয়েছে। মাত্র ১৮ বছর বয়সে প্রথম জেলে যান তিনি। বঙ্গবন্ধুর তার রাজনৈতিক জীবনে ৪হাজার ৬শ ৮২ দিন (১৪ বছর) কারা ভোগ করেছেন। স্কুল পড়ুয়াবস্থায় বৃটিশ আমলে ৭দিন কারাভোগ করেন এবং অবশিষ্ট ৪হাজার ৬৭৫দিন তিনি পাকিস্তান সরকারের আমলে কারাভোগ করেন।  জেলা প্রশাসনের সহযোগিতায় নাটকটির পরিবেশনায় ছিল রেপার্টারি নাট্যদল। নাটকটিতে দর্শকের প্রশংসা পেয়েছেন কলা কুশলীরা।

ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী প্রধান অতিথি হিসেবে নাটক মঞ্চায়নের উদ্বোধন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামাল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যডভোকেট খান সাইফুল্লাহ পনির এবং বরিশালের দুই সংস্কৃতিজন সৈয়দ দুলাল ও কাজল ঘোষ, ঝালকাঠি প্রেসক্লাব সভাপতি চিত্তরঞ্জন দত্তসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

নাটকাটি স্থানীয় শিল্পীদের মধ্যে মোঃ আরিফ হোসেন, শামিমা নাসরিন, উদয় সংকর, শান্তা ইসলাম, শান্ত দে, বিপ্লব দাস, স্নিগ্ধা ভৌমিক, বাপ্পি নট্য, মোঃ আলি আজীম, মাশরাফি জামান কৌশিক, শান্ত দে-২, মোঃ প্রিন্স সরদার, সনিয়া আক্তার তানজিলা আক্তার, আশা আক্তার ও মাজাহারুল ইসলাম তকি নাটকটি মঞ্চায়নে অংশগ্রহণ করেন।

 

 14,597 total views,  1 views today