বাংলাদেশে ওমিক্রোনের ব্যাপক প্রাদুর্ভাবের ফলে অর্ধেক জনবল নিয়ে শুরু হয়েছে অফিস-আদালত

রোববার (২৩ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ সব অফিস অর্ধেক জনবল নিয়ে পরিচালনার নির্দেশ দিয়ে  প্রজ্ঞাপন জারি করেছেন।

কবির আহমেদ, বাংলাদেশ ডেস্কঃ বর্তমানে সমগ্র বিশ্বের সাথে বাংলাদেশেও করোনার নতুন ধরন ওমিক্রোনের বিস্তার নিয়ন্ত্রণে আনতে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস অর্ধেক জনবল নিয়ে চালাতে গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করেন।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, ‘করোনাভাইরাসজনিত পরিস্থিতি বিবেচনায় সোমবার থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হলো।’

প্রজ্ঞাপনে বলা হয়, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে অর্ধেকসংখ্যক কর্মকর্তা-কর্মচারী নিয়ে পরিচালনা করতে হবে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারী কর্মস্থলে অবস্থান করবেন এবং দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যমে) সম্পন্ন করবেন।

এর আগে শুক্রবার ( ২১ জানুয়ারি) সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গণপরিবহনে যাতে ভোগান্তি না হয়, সে জন্য অর্ধেক লোক দিয়ে অফিস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘এবার করোনা বেড়ে যাওয়ায় ১১ দফা বিধিনিষেধ দেওয়া হয়েছে। তা সবাইকেই মেনে চলতে হবে। পরিবার, দেশ ও নিজের সুরক্ষার জন্য আমাদের নিয়মগুলো মানতে হবে।

এদিকে গতকাল বিকালে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক প্রতিদিনের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে দেশে নতুন করে করোনায় সংক্রামিত শনাক্ত হয়েছেন ১০,৯০৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রাণ হারানো ১৪ জনের মধ্যে ১১ জন পুরুষ এবং তিনজন নারী। এদের মধ্যে ১১ জন সরকারি হাসপাতালে এবং তিনজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বৈশ্বিক মহামারী করোনায় এই পর্যন্ত বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৮৫ হাজার ৮৬১ জন এবং এই পর্যন্ত করোনায় মোট মৃত্যুবরণ করেছেন ২৮ হাজার ২২৩ জন। দেশে এই পর্যন্ত করোনা থেকে আরোগ্য লাভ করেছেন মোট ১৫ লাখ ৫৬ হাজার ৮৬১ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ওই বছরের ১৮ মার্চ। দেশে এ পর্যন্ত করোনায় ২৮ হাজার ২২৩ জন মানুষ মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৪১ জন (৬৩ দশমিক ৯২ ভাগ) ও নারী ১০ হাজার ১৮২ জন (৩৬ দশমিক শূন্য আট ভাগ)।

 14,832 total views,  1 views today