সাবেক উপপ্রধানমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন আর নেই

প্রবীণ রাজনীতিবিদ শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন

বাংলাদেশ ডেস্ক থেকে কবির আহমেদঃ বাংলাদেশের সাবেক উপপ্রধানমন্ত্রী এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন মারা গেছেন। বুধবার (১৪ সেপ্টেম্বর) রাত সাড়ে নয়টায় রাজধানীর গুলশানে নিজ বাসভবনে ইন্তেকাল করেন প্রবীণ এই রাজনীতিবিদ। “ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৩ বছর। শাহ মোয়াজ্জেম হোসেন মৃত্যুকালে রেখে গেছেন। এক ছেলে, এক মেয়ে ও নাতি–নাতনিসহ অনেক আত্মীয়স্বজন এবং গুণগ্রাহী।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, শাহ মোয়াজ্জেম হোসেনের জানাজার বিষয়ে দল ও তাঁর পরিবারের পক্ষ থেকে সিদ্ধান্ত নিয়ে পরে জানানো হবে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

বর্ষীয়ান প্রবীণ এই রাজনীতিবিদ শাহ মোয়াজ্জেম হোসেন ১৯৩৯ সালের ১০ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি এসএম হোসেন নামেও পরিচিত ছিলেন।

১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ঢাকা-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি রংপুর-৬ আসন থেকে সেপ্টেম্বর ১৯৯১ সালের উপ-নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

শাহ মোয়াজ্জেম হোসেন ছাত্র জীবন থেকেই রাজনিতির সাথে জড়িত ছিলেন। তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন।

১৯৭২ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সরকারের হুইপ এর দায়িত্ব পালন করেছেন। তিনি খন্দকার মোশতাক আহমেদের মন্ত্রিসভার একজন মন্ত্রী ছিলেন।এরপর তিনি হুসেইন মুহাম্মাদ এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টিতে যোগদান করেন। কিন্তু তাকে ১৯৯২ সালে দল থেকে বহিস্কার করে দেওয়া হয়। তারপর তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দেন। পরবর্তীতে তিনি দলটির ভাইস-চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন।

 

 18,767 total views,  1 views today