সরকারের পরিকল্পনা অস্পষ্ট ও অসম্পূর্ণ বলে ভিয়েনা রাজ্য প্রশাসন অ্যালকোহল এবং জেলা ভিত্তিক (Bezirk) কোয়ারেন্টাইন প্রত্যাখ্যান করেছে !

আমরা সরকারকে পুরোপুরি সহযোগিতা করতে চাই,তবে পরিকল্পনা সুস্পষ্ট হতে হবে! – ভিয়েনা সিটি মেয়র

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ ক্রমবর্ধমান করোনার সংক্রমণ অব্যাহত বৃদ্ধির ফলে অস্ট্রিয়ার ফেডারেল সরকার তার রাজ্য সমূহের জন্য সাতটি নতুন পদক্ষেপের প্রস্তাব দিয়েছেন। তবে রাজধানী ভিয়েনা রাজ্য আপাতত এই প্রস্তাব বাস্তবায়ন করতে চাচ্ছে না।

সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ (ÖVP) সোমবার ফেডারেল সরকার ও বিভিন্ন রাজ্যের গভর্নরেদর সাথেএকটি ভিডিও কনফারেন্সে সংক্রমণের সংখ্যা নিয়ন্ত্রণে সাতটি নির্দিষ্ট ব্যবস্থা প্রস্তাব করেছেন। সংবাদ সংস্থা এপিএ জানায়,ভিয়েনা রাজ্য গভর্নর ও সিটি মেয়র মিখাইল লুডভিগ (SPÖ) বলেন, “সরকারকে পুরোপুরি সহযোগিতা করতে কথা দিয়েছি” তবে ভিয়েনা এখনও প্রস্তাবগুলি বাস্তবায়ন করতে চায় না। কারণ: এগুলি খুবই অস্পষ্ট, সুতরাং আমরা ফেডারাল সরকারের পক্ষ থেকে আরও সুস্পষ্ট দিক নির্দেশনার জন্য অপেক্ষা করছি।

তিনি আরও উল্লেখ করেন সরকারের গোপনীয় ও অস্পষ্ট পরিকল্পনার জন্যই এটি বাস্তবায়নে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। বললেই হুট করে কঠোর বিধিনিষেধ আরোপ করা যায় না। তিনি সরকারের সমালোচনা করে বলেন এই সাত দফা প্রস্তাব প্রকাশের পূর্বে বিভিন্ন রাজ্য গভর্নরদের সাথে আলোচনার করা উচিত ছিল।

সরকারের প্রস্তাবিত সাত দফা এবং ভিয়েনা প্রশাসনের প্রতিক্রিয়া নিম্নে বর্ণনা করা হলো –

*বিভিন্ন ইভেন্টে সরকারের প্রস্তাবিত বাড়ির ভিতরে ছয়জন এবং বাইরে বারো জনের উপস্থিতির প্রস্তাবে আপত্তি জানিয়েছে। ভিয়েনা বলছে এইভাবে সংখ্যা ফিক্সড না করে প্রতি বর্গ মিটার অনুযায়ী মানুষের উপস্থিতি যথাযথ।

*রাত ১০ টার পর থেকে ভিয়েনার রেস্টুরেন্ট বন্ধ করার সরকারের প্রস্তাবেও বিরোধীতা করেন। ভিয়েনা প্রশাসন বলছে রেস্টুরেন্টের নিবন্ধকরণের ফলে যথেষ্ট সফলতা বয়ে এনেছে।

*উন্মুক্ত জায়গায় অ্যালকোহল পান বন্ধের সরকারের প্রস্তাব ভিয়েনা প্রশাসন এখনই বাস্তবায়ন করতে চাচ্ছে না।

* উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে অন লাইন ক্লাসের ব্যবস্থা করা। ভিয়েনা বলছে শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকা গুরুত্বপূর্ণ।

*হাসপাতাল পুরানো লোক এবং নার্সিং হোমগুলিতে কঠোর করা প্রয়োজন হয় না। ভিয়েনা ইতিমধ্যে ফেডারেল সরকার এবং অন্যান্য রাজ্যের তুলনায় “কঠোর” ব্যবস্থা গ্রহণ করেছে। এছাড়াও বর্তমানে নার্সিংহোমে দ্রুত অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে।

*গ্যাস্ট্রোনমি এবং খুচরা সংক্রান্ত প্রস্তাবিত নিষেধাজ্ঞাগুলি একটি লকডাউনের সমান হবে, তাই ভিয়েনার এটি প্রত্যাখ্যান করেছে।

*ভিয়েনা প্রশাসন জেলা (Bezirk) ভিত্তিক লকডাউনের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেন বর্তমানে শুধুমাত্র আক্রান্ত মানুষদের আইসোলেশন যথেষ্ট। রাজধানীতে কোন জেলা লকডাউন করা খুবই জটিল ব্যাপার,তাই ভিয়েনা জেলা ভিত্তিক লক ডাউনের বিরোধীতা করছে।

 

 10,256 total views,  1 views today