ইতালিতে করোনায় আরও কঠোর বিধিনিষেধের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে !

ইতালিতে আজ করোনায় আক্রান্ত ২১,২৭৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ১২৮ জন

 আন্তর্জাতিক ডেস্ক থেকে,কবির আহমেদঃ ইতালীর সরকার করোনা ভাইরাসের সংক্রমণ দেশজুড়ে আরও আশঙ্কাজনক বৃদ্ধি পাওয়ায় দুই সপ্তাহের মধ্যে তৃতীয় জরুরী অধ্যাদেশ জারির ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে আজ তার কার্যালয় পালাচ্ছো কিজি থেকে এক ভিডিও বার্তায় ক্রমবর্ধমান করোনার সংক্রমণ এড়াতে লকডাউনের বিকল্প হিসেবে একটি বিশেষ অধ্যাদেশ জারির কথা ঘোষণা করেছেন। নতুন এই অধ্যাদেশ আজ শনিবার থেকে আগামী ২৪শে নভেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছেন তিনি।

দেশব্যাপী সান্ধ্যকালীন কারফিউ জারী করা না হলেও সকলকে চলাফেরায় সতর্কতা অবলম্বনের ব্যপারে বিশেষভাবে অনুরোধ করেছেন। নতুন এই অধ্যাদেশে সন্ধ্যা ৬ টা থেকে সকল রেস্তোঁরা, বার এবং আইসক্রিমের দোকান, পার্লার বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। নাইটক্লাব, স্টেডিয়াম, সিনেমা হল, থিয়েটার, খেলার ঘর, ফিটনেস সেন্টারগুলি পুরোপুরি বন্ধ থাকবে। পাশাপাশি সভা-সমাবেশ, বিয়ে, পার্টি সহ সকল প্রকার জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে রেস্টুরেন্ট, বার সহ অন্যান্য খাবারের দোকান সন্ধ্যা ৬ টার পর হোম ডেলিভারির সেবা দিতে পারবে।

ক্রমবর্ধমান সংক্রমনের বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন,আমাদের স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ উদ্বেগজনক’। আমরা সংক্রমণ সম্পর্কে উদাসীন থাকতে পারিনা। তিনি সকলকে সর্বোচ্চ সতর্ক থাকার আহবান জানান এবং জনগনের স্বাস্থ্য ও দেশের অর্থনীতি রক্ষায় সকলকে দায়িত্বশীল আচরণের অনুরোধ জানান। তিনি আরো জানান করোনার ভ্যাকসিন আসছে আগামী ডিসেম্বরেই, তবে প্রাথমিকভাবে শুধুমাত্র অপেক্ষাকৃত বয়স্ক এবং স্বাস্থ্য বিষয়ক কর্মীদের দেয়া হবে।

সংবাদ সংস্থা এএফপি জানান, গত ১৩ ও ১৮ ই অক্টোবর সর্বশেষ দুটি ডিক্রি স্বাক্ষর হওয়ার পরে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা এবং স্থানীয় রাজনীতিবিদরা তীব্রভাবে বেড়ে যাওয়া সংক্রমণের বিস্তার রোধে সরকারকে আরও কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য চাপ দিয়ে আসছিলেন।

প্রধানমন্ত্রী কন্তে আবারও জোর দিয়ে বলেন যে,গত বসন্তের মতো ইতালিতে পুনরায় সেই রকম লকডাউন দেওয়া সম্ভব নয়। তবে তিনি জানান,ইতালির লম্বার্ডি, ক্যাম্পানিয়া এবং লাজিওর সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চল সমূহে সাম্প্রতিক দিনগুলিতে রাতের সময়ের কারফিউ জারি সহ কিছু কঠোর বিধিনিষেধ স্থানীয় ভাবে প্রয়োগ করেছেন।

ইতালিতে এই পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৭৮২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৭ হাজার ৩৩৯ জন। করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ২ লক্ষ ৬৬ হাজার ২০৩ জন।

 10,167 total views,  1 views today