অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা রাজ্যে সরকার গঠনের জন্য রাজনৈতিক সংলাপ শুরু

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ SPÖ আজ নতুন দল NEOS এর সাথে সরকার গঠনের জন্য সংলাপ শুরু করেছে। পরবর্তীতে ÖVP এবং Grünen এর সাথেও আলোচনায় বসবে। আজ ভিয়েনায় সোস্যালিস্ট পার্টি অস্ট্রিয়ার(SPÖ) ভিয়েনার প্রধান ও মেয়র মিখাইল লুডভিগের নেতৃত্বে অস্ট্রিয়ার নতুন রাজনৈতিক দল NEOS এর মধ্যে রাজ্য সরকার গঠনের জন্য সংলাপ শুরু হয়েছে। NEOS এর ভিয়েনা প্রধান Christoph Wiederkehr তার দলের নেতৃত্ব দেন। এক বিশ্বস্ত সূত্রে বলা হয়েছে SPÖ নেতা লুডভিগ NEOS এর সাথে একটি “সংস্কার জোট” তৈরি করতে চায়। আলোচনা ফলপ্রসূ হলে ভিয়েনা রাজ্য লাল-গোলাপী জোট ভবিষ্যতে ভিয়েনা সিটি হলে শাসন করতে পারে।                                                                                       

মঙ্গলবার SPÖ প্রেসিডিয়াম সর্বসম্মতভাবে ভোট দিয়েছিল যে NEOS এর সাথে সরকার গঠনের জন্য আলাপ-আলোচনার জন্য যা মেয়র মিখাইল লুডভিগ দলীয় কার্যনির্বাহী কমিটির পরে এক প্রেস বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছিলেন। তবে বিশ্বস্ত সূত্রের মাধ্যমে জানা গেছে SPÖ এর ভিয়েনার অধিকাংশ নেতৃবৃন্দ গ্রীণ পার্টির সাথেই কোয়ালিশন সরকার গঠনের ধারাবাহিকতা অব্যাহত রাখার পক্ষে মত দিয়েছেন।গত ১১ অক্টোবর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার রাজ্য নির্বাচনে SPÖ বিজয়ী হলেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে কোন একটি দলের সাথে তাকে অবশ্যই কোয়ালিশন সরকার গঠন করতে হবে। বর্তমানে ভিয়েনায় SPÖ ও Grüne পার্টির কোয়ালিশন সরকার রাজ্য সরকার পরিচালনায় রয়েছেন।                                                                                 

১১ অক্টোবরের নির্বাচনের চূড়ান্ত ফলাফল- *SPÖ পেয়েছেন ৪২,৬০% *ÖVP পেয়েছেন ২০,৪২% *Grüne পেয়েছেন ১৪,৪০% *NEOS পেয়েছেন ৭,৫% *FPÖ পেয়েছেন। ৭,১% *HC। পেয়েছেন। ৩,৩% *অন্যান্যরা পেনানর৫,৩%

 10,195 total views,  2 views today