২০২১ সালের শেষ পর্যন্ত বিশ্বকে করোনাভাইরাসকে সাথে নিয়েই চলতে হবে – অ্যান্টনি ফাউচি

অ্যান্টনি ফাউচি শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ,যুক্তরাষ্ট্র                  

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পরিচালক ফ্রান্সিস কলিন্স মার্কিন শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা.অ্যান্টনি ফাউচির উদ্ধৃতি দিয়ে বলেন,করোনায় বিপর্যস্ত বিশ্ব ২০২১ সাল শেষ হওয়ার আগ পর্যন্ত স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা নেই। শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ আরও বলেন, করোনামুক্ত হতে এখনও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে বিশ্বকে। কার্যকর ভ্যাক্সিন না আসা পর্যন্ত এর থেকে মুক্তি নেই। এ অবস্থায় ২০২১ সাল শেষ হওয়ার আগ পর্যন্ত স্বাভাবিক জীবনে ফেরার আশা করা যাচ্ছে না।

ভ্যাক্সিনের বিষয়ে বলেন, সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুর দিকে করোনা ভাইরাসের নিরাপদ ও কার্যকর টিকার প্রথম ডোজ পাওয়া যেতে পারে। করোনার প্রথম ডোজের টিকাগুলো উচ্চঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে দেওয়ার আশা ব্যক্ত করেন এই শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ। এই সময় ভ্যাক্সিনের কার্যকারীতা বিষয়ক অন্তর্বর্তীকালীন ফলাফল আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পাওয়া যাবে বলে আশা প্রকাশ কেরেন।                                                                                                                                                                       

এদিকে গত জুলাই মাসে মার্কিন প্রতিষ্ঠান মডার্না ও ফাইজার তাদের চূড়ান্ত ধাপের টিকা পরীক্ষা শুরু করে। তাদের এই পরীক্ষায় হাজারো মানুষ অংশ নেয়। গতকাল মডার্না জানিয়েছে, আগামী মাসে তাদের বড় ও বৃহৎ আকারের টিকা পরীক্ষা তথ্য দেওয়া সম্ভব হতে পারে। অন্যদিকে, অক্টোবর মাসেই ফাইজার তাদের টিকার ফলাফল জানানোর কথা ছিলো। কিন্তু তারা মার্কিন নির্বাচনের পরে যেকোনো সময় এ সম্পর্কে জানানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 10,174 total views,  1 views today