শান্তির দেশে অশান্তির ছায়া, ভিয়েনায় সন্ত্রাসী হামলা !

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সন্ত্রাসী হামলায়  এক সন্ত্রাসী সহ ৪ জন নিহত,১ পুলিশ সহ প্রায় ২০ জন আহত

 নিউজ ডেস্ক থেকে,কবির আহমেদঃ আজ রাত ১ টার পর এক প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ভিয়েনায় পেশাদার কাজ ব্যতীত কাউকে ঘরের বাহির হতে নিষেধ করেছেন আজ মঙ্গলবার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পুলিশ বলেছে এই হামলার কারন এখনও পরিষ্কার নয় !

সোমবার ০২ নভেম্বর রাত ৮ টার পর একাধিক বন্দুকধারীর এলোপাতারি গুলিতে ভিয়েনার ১ নাম্বার ডিস্ট্রিক্টের Schweden platz এর নিকট ৩ জন সাধারণ মানুষ নিহত এবং পুলিশের গুলিতে ১ জন সন্ত্রাসী নিহত হয়েছে বলে জানিয়েছেন অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ। এই ঘটনায় কয়েক ডজন মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে।                   

সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে ভিয়েনায় ছয়টি বিভিন্ন জায়গায় বন্দুকধারীরা এই সন্ত্রাসী আক্রমণ চালায়। এতে প্রাথমিক খবরে বলা হয়েছে সন্ত্রাসীরা ৬ জন নিরীহ মানুষকে হত্যা করেছে এবং পুলিশের গুলিতে ১ জন সন্ত্রাসী নিহত হয়েছেন। সন্ত্রাসীদের গুলিতে একাধিক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন বলে জানা গেছে। ঘটনার পর পরই অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার এক বার্তায় ভিয়েনাবাসীকে রাতে ঘর থেকে বের হতে বারণ করেছেন।     

তিনি বলেন সন্ত্রাসীরা একাধিক এবং সংক্রিয় বন্দুকধারী সন্ত্রাসীরা ভিয়েনায় ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক অসমর্থিত খবরে বলা হয়েছে বন্দুকধারী সন্ত্রাসীরা সংখ্যায় প্রায় ২০ জনের মত। পুলিশ বলেছে সন্ত্রাসীরা ১ নাম্বার ডিস্ট্রিক্টের সুইডেনপ্লাসের যে জায়গায় আক্রমণ চালায় তার সন্নিকটেই অস্ট্রিয়ান ইহুদীদের প্রধান ধর্মীয় উপাসনালয় অবস্থিত। আরেক খবরে বলা হয়েছে সন্ত্রাসীরা প্রথমে একটি পাবে আক্রমণ করে।                                        

পুলিশ পরবর্তীতে এক বিজ্ঞপ্তিতে আজ রাতে জনগণকে ভিয়েনার গণপরিবহন ব্যবহার করতে নিষেধ করেছেন। রাতে ইহুদীদের উপাসনালয়ের একজন প্রত্যক্ষদর্শী সংবাদ মাধ্যমকে জানান,বন্দুকধারীরা ভিয়েনার সুইডেনপ্লাস মেট্রোরেল স্টেশন সংলগ্ন একটি বারে প্রথম হামলা চালায়। তারপর গুলি ছুড়তে ছুড়তে স্টেশনের দিকে যায়।তবে ইহুদীদের উপাসনালয়ে কেহ হতাহত হয় নি।                                          

স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার রাস্ট্রীয় টেলিভিশন ORF কে বলেন,এটি একটি সুপরিকল্পিত সন্ত্রাসী হামলা। ভিয়েনাযর ইহুদীদের উপাসনালয় সিনাগগের কাছে একাধিক বন্দুকধারী এবং সন্দেহভাজন আত্মঘাতী হামলায় আহত আরও কয়েকজনকে নিয়ে কমপক্ষে সাত জন নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। সয়ংক্রিয় রাইফেল নিয়ে সজ্জিত সন্ত্রাসীরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে এই আক্রমণ চালায়। স্থানীয় প্রতিবেদন অনুসারে,সন্ত্রাসীরা ১ নাম্বার ডিস্ট্রিক্টের আটকাকো রেস্তোঁরায় ঢুকে প্রথমে অতিথিদের জিম্মি করে পরে গুলি চালায়। একজন হামলাকারী তাণ্ডব চলাকালীন সময়ে অন্য একজনকে গ্রেপ্তার করে পুলিশ এবং একজন গুলিবিদ্ধকে পুলিশ গুলি করে হত্যা করেছিল বলে মনে করা হয়। একজন পুলিশ অফিসার গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন বলেও মনে করা হচ্ছে।

অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডের বেলেন এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন এবং জনগণকে শান্ত ভাবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঘরে থাকার অনুরোধ করেছেন। সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ এই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি ইউরোপী ইউনিয়নের প্রেসিডেন্ট সহ বিশ্ব নেতৃবৃন্দ যারা এই সন্ত্রাসী হামলার পর অস্ট্রিয়ার সাথে একাত্ম ঘোষণা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। চ্যান্সেলর বলেন,সন্ত্রাসীরা এখনও তৎপর তাই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভিয়েনার জনগণকে ঘর থেকে বের হতে নিষেধ করেছেন।

 11,347 total views,  1 views today