সমগ্র বিশ্বকে করোনা ভাইরাসের পরবর্তী প্রাদুর্ভাবের হুঁশিয়ারি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO

 আন্তর্জাতিক ডেস্ক থেকে,কবির আহমেদঃ গত প্রায় নয় মাস যাবৎ সমগ্র বিশ্ব ‘মহামারী করোনার’ যে সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে তার পুনরাবৃত্তি যাতে না হয়,তাই পুনরায় আগাম সতর্ক করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। করোনা ভাইরাসের কোভিড-১৯ এর প্রাদুর্ভাব পুনরায় নতুন করে বিস্তৃতি লাভ করায় বিশ্বের সমস্ত দেশকেই তাই পরবর্তী আক্রমণের জন্য পুরোপুরি প্রস্তুত থাকতে বললেন WHO

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় ৭৩ তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে সমস্ত দেশের প্রধানদের প্রতি এই বার্তা দিল হু। বৈশ্বিক মহামারী করোনার জন্য এই বৎসর আলাদা করে কোনও সম্মেলন অনুষ্ঠিত হয়নি। তার বদলে একটি প্রেস রিলিজ WHO-র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাতে সমস্ত দেশের প্রতি WHO-র আবেদন, সকলের অতীতের ভয়াবহতার অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে নিজেদের আগাম তৈরী করার প্রয়োজন রয়েছে।                            

ভাল স্বাস্থ্য পরিকাঠামো থাকলে খুব সহজেই সার্স জাতীয় ভাইরাস রোগ এবং কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যায়, সেটা ইতিমধ্যে কয়েকটি দেশ দেখিয়েছেন। তাই বিশ্বের প্রতিটি দেশের মহামারী করোনা থেকে পরিত্রাণ পেতে তাদের জরুরী স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করতে হবে। সঠিক পরিকল্পনা, বিজ্ঞান এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে যা সম্ভব, সবটাই করতে হবে বলে জানিয়েছে WHO। পাশাপাশি WHOএটাও জানিয়েছেন যে, সমস্ত দেশের সম্মিলিত চেষ্টায় ভ্যাকসিন তৈরীর কাজ চলছে। প্রতিটা দেশ যাতে তার চাহিদা মতো ভ্যাকসিন পায় সেটাও দেখা হবে।                              

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরী কোভিশিল্ড টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। গত সপ্তাহে অবশ্য ইউরোপী ইউনিয়নের প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়ে বলেছেন এই ভ্যাকসিন সাধারণ মানুষের কাছে পৌঁছাতে সময় লাগতে পারে ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত।                                 

করোনা ভাইরাসে এই পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৯৭ লক্ষ ৮ হাজার ৫৪১ জন। মৃত্যুবরণ করেছেন ১২ লক্ষ ৪৯ হাজার ৪৩৫ জন। করোনার সংক্রমণ থেকে এখন পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩ কোটি ৫২ লক্ষ ৮৬ হাজার ৪০ জন।

 10,275 total views,  1 views today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *