অস্ট্রিয়ার সংক্রমণ রোগ বিশেষজ্ঞরা দ্রুত স্কুল বন্ধ করে কঠোর লকডাউন দেয়ার পরামর্শ দিয়েছেন

এই সপ্তাহের পর্যবেক্ষণের উপর অস্ট্রিয়ার করোনার পরবর্তী পদক্ষেপ !                         

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ অস্ট্রিয়ার সংক্রমণ রোগ বিশেষজ্ঞ এবং বিভিন্ন সংস্থার বিজ্ঞানীরা অস্ট্রিয়ায় দ্রুত কঠোর লকডাউনের পরামর্শ দিয়েছেন। আজ এক বিজ্ঞপ্তিতে স্কুল গুলিকে যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করে মানুষকে বাড়িতে রাখার অনুরোধ করেছেন। মানুষকে বাড়িতে আবদ্ধ করে রাখতে না পারলে আর কয়েকদিনের মধ্যেই আমাদের হাসপাতালের ধারণ ক্ষমতা নিয়ন্ত্রণের বাহিরে চলে যাবে।                                                 

বিজ্ঞানীরা জানান,গত “বসন্তের কঠোর লকডাউনের বিপরীতে ” লকডাউন লাইট ‘আংশিকভাবে ভুল প্রমাণিত হয়েছে এবং অনেকটাই গুরুত্ব হীন হয়ে পড়েছে।” তাছাড়াও গণিতবিদ পিটার মার্কোভিচ, কম্পিউটার বিজ্ঞানী জর্জ গটলব এবং দুইজন পদার্থবিজ্ঞানী ক্রিস্টোফ নেজারেল এবং এরিচ গর্নিক বলেছেন, আমরা সাম্প্রতিক লকডাউন লাইট নিয়ে গবেষণা করেছি। তারা তাদের গবেষণায় বলেন, “সমস্ত বৈজ্ঞানিক প্রমাণ অনুসারে অস্ট্রিয়ায় কয়েক সপ্তাহ ধরে অতিরিক্ত চাপের মুখে পড়া হাসপাতালের বিপর্যয়কে কমিয়ে আনতে না পারলে রোগীদের বিনা চিকিৎসায় মারা যেতে হবে”।                                   

চার বিজ্ঞানীর মতে, স্কুলগুলি “শ্বাসতন্ত্রের ভাইরাসগুলির অন্যতম ড্রাইভার, এটি একটি প্রমাণিত সত্য। অস্ট্রিয়ান স্টাডিজ যেগুলি বিপরীত প্রমাণ করার চেষ্টা করে তা পদ্ধতিগতভাবে ভুল বা তারিখের বাইরে”। “স্কুলগুলি বিশেষত নিরাপদ স্থান” এর মতো বিবৃতি বজায় রাখা যায় না। তাই তারা সমস্ত স্কুল অবিলম্বে বন্ধ করার এবং যেখানে সম্ভব সেখানে অনলাইনে ক্লাস করার পরামর্শ দিয়েছেন। তারা নূন্যতম দূরত্ব এক থেকে দুই মিটার বাড়ানোরও পরামর্শ দিয়েছেন। তারা বিভিন্ন সংস্থা গুলিকেও সম্ভব হলে বাড়িতে অনলাইন অফিসের পরামর্শ দিয়েছেন। একটি “নরম” লকডাউনের ফলে প্রতিটি দিন, শিশু সহ অর্থনীতি এবং সমাজের যে ক্ষয়ক্ষতি হয় বরং তারচেয়েও বেশী ক্ষতি হবে অস্ট্রিয়ার স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়লে। বিজ্ঞানীরা যারা স্কুল বন্ধের বিরুদ্ধে কথা বলেছেন তাদের তীব্র সমালোচনা করে বলেন,সংক্রমণের এই ধারা এভাবে অব্যাহত থাকলে আগামী ১৮ নভেম্বরের পরে অস্ট্রিয়ার স্বাস্থ্য ব্যবস্থা এমনিতেই ভেঙ্গে পড়বে। তখন সেসময় বাধ্য হয়ে স্কুলও বন্ধ করতে হবে।

 10,462 total views,  1 views today