ভিয়েনা রাজ্য প্রশাসনে SPÖ এবং NEOS এর মধ্যে নতুন সরকার গঠনে ঐক্যমত !

ভিয়েনার রাজ্য নির্বাচনে বিজয়ী সোস্যালিস্ট পার্টি অস্ট্রিয়া (SPÖ ৪২%) এইবার অস্ট্রিয়ার নতুন দল NEOS(৮,১০%) কে নিয়ে ভিয়েনায় সরকার গঠন করছে

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ আজ রবিবার ১৫ নভেম্বর ভিয়েনার SPÖ প্রধান ভিয়েনার মেয়র মিখাইল লুডভিগ এবং NEOS এর ভিয়েনার প্রধান ক্রিস্টোফ ভিডারকেহার এই ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করেছেন বলে অস্ট্রিয়ার জাতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানায়,রবিবার ১৫ নভেম্বর বিকালে SPÖ এর একজন মুখপাত্র মিডিয়াকে বলেন,SPÖ এবং NEOS এর মধ্যে ভিয়েনা রাজ্যে কোয়ালিশন সরকার গঠনের সংলাপ সফল হয়েছে এবং SPÖ আগামী পাঁচ বৎসর নতুন দল NEOS কে নিয়েই ভিয়েনায় সরকার গঠন করতে যাচ্ছে। আগামীকাল সোমবার সকালে দলটির নেতারা, মেয়র মিখাইল লুডভিগ (SPÖ) এবং ক্রিস্টোফ ভিডারকেহার (NEOS) সকাল ১১.০০ টায় ভিয়েনা সিটি টাউন হলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ভিয়েনার ভবিষ্যত সরকারের প্রথম রূপরেখা উপস্থাপন করবেন।

অস্ট্রিয়ায় প্রথম SPÖ — NEOS জোট (লাল-গোলাপী) কেবল তখনই স্থির হয় যখন উভয় দলের কেন্দ্রীয় কমিটি অনুমোদন দেয়। আগামী মঙ্গলবার সন্ধ্যায় উভয় দলের শীর্ষ নেতৃবৃন্দের এক আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলনের কথা রয়েছে ।                              

এপিএ আরও জানায়, সম্ভবত ২৪ শে নভেম্বর পৌর পরিষদের নির্বাচনী সভায় নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। দুই দল প্রায় তিন সপ্তাহ ধরে জোটের চুক্তির জন্য সংলাপ করে আসছিল। বৃহস্পতিবার আটটি উপ- গ্রুপের আলোচনা ইতিমধ্যে শেষ হয়েছে। গত সপ্তাহান্তে মূল গ্রুপে “ফাইন টিউনিং” হয়েছিল।                                       

উল্লেখ্য যে,২০১৫ সালের নির্বাচনের পর থেকে ভিয়েনায় SPÖ ও Green পার্টির কোয়ালিশন সরকার ভিয়েনা রাজ্য প্রশাসন পরিচালনা করে আসছিল। নতুন জোট স্থির হওয়ার পর এখন ভিয়েনার মেয়র হচ্ছেন Michael Ludwig(SPÖ) এবং ডেপুটি মেয়র হচ্ছেন Christoph Wiederkehr (NEOS)।

আজ অস্ট্রিয়ায় করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৫,৬৬৫ জন এবং মৃত্যুবরণ করেছেন একদিনের সর্বোচ্চ ৮৩ জন। রাজধানী ভিয়েনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,১০৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৩ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ এ ১,০৪১ জন, NÖ এ ১,১০২ জন,Tirol এ ৮৪৮ জন,Stmk এ ৫৬১ জন,Ktn. এ ৩৩৩ জন,Vbg এ ২৭২ জন,Sbg এ ২৪৫ জন এবং Burgenland রাজ্যে ১৫৭ জন নতুন সংক্রমণ সনাক্ত হয়েছেন।                        

অস্ট্রিয়ায় এই পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩ হাজার ৯৫৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৮২৩ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ১ লক্ষ ২৫ হাজার ৬৭৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৭৬,৪৫৩ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ৫৯৯ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪,১৭৮ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 10,263 total views,  1 views today