সমগ্র অস্ট্রিয়ায় করোনার ফ্রী”গণ পরীক্ষার”পরিকল্পনা করছে সরকার!

অস্ট্রিয়া করোনা ভাইরাসের লকডাউন থেকে বেরিয়ে আসার জন্য ‘গণ পরীক্ষার’ পরিকল্পনা করেছে- চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ                                                     

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ রবিবার রাস্ট্রীয় টেলিভিশন ORF এর সংবাদ বিষয়ক ZIB অনুষ্ঠানে এক আলোচনায় উপরোক্ত তথ্য প্রদান করেন। তিনি বলেন,অস্ট্রিয়া করোনা ভাইরাসের জন্য আরোপিত এই দ্বিতীয় লকডাউন থেকে দ্রুত বেড়িয়ে আসার জন্য দেশব্যাপী “গণ পরীক্ষার” পরিকল্পনা করছে যা এই সপ্তাহ থেকে কার্যকর হবে।

অস্ট্রিয়ার প্রতিবেশী দেশ স্লোভাকিয়ায় সম্প্রতি এই ধরণের একটি সফল “গণ পরীক্ষার” কথা উল্লেখ করে সেবাস্তিয়ান কুর্জ বলেন,আমরা অস্ট্রিয়াতেও অনুরূপ পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছি,যাতে আগামী ক্রিসমাসের পূর্বে আমরা করোনার এই নতুন সংক্রমণের বিস্তার থেকে বেড়িয়ে আসতে পারি। স্লোভাকিয়া তার জনসংখ্যার দুই-তৃতীয়াংশ মানুষের গত দুই সপ্তাহ পূর্বে করোনার পরীক্ষা সম্পন্ন করেছে। এর ফলে করোনায় সনাক্ত মাত্র এক শতাংশেরও বেশী সংক্রমিত মানুষকে দ্রুত সনাক্ত করে পৃথক করে এখন সংক্রমণের বিস্তার রোধের সফলতা অর্জন করেছে।                                               

শনিবার সেবাস্তিয়ান কুর্জ দেশে পুনরায় “লকডাউন” ঘোষণা দিয়েছে বলেছেন আপনারা অনুগ্রহ পূর্বক আগামী কয়েক সপ্তাহ এক বাসায় বসবাসকারী ব্যতীত আর কারও সাথে দেখা সাক্ষাত করবেন না। আগামীকাল ১৭ নভেম্বর মঙ্গলবার থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত দেশের স্কুল,ব্যবসা – বাণিজ্য,শপিং মল সহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের সুপারমার্কেট ব্যতীত সব বন্ধ থাকবে। সেবাস্তিয়ান কুর্জ আরও বলেন যে, গণ পরীক্ষার ফলে ডিসেম্বরে দেশটি পুনরায় উন্মুক্ত করতে সহায়তা করতে পারে, তবে এটি পরীক্ষা করা কার্যক্রম স্লোভাকিয়ার মতো একই স্কেলে থাকবে কিনা তা এখনও পরিষ্কার নয়। “স্কুল ও অন্যান্য অঞ্চলে নিরাপদ পুনরায় উদ্বোধনের জন্য আমরা লকডাউন শেষে গণ পরীক্ষা চালাতে চাই,”

কুর্জ আরও বলেন, প্রথম উদাহরণে পরীক্ষাগুলি শিক্ষকের মতো গোষ্ঠীর উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে। তিনি উপস্থিত থেকে ক্রিসমাস উদযাপন গুলি যতটা সম্ভব নিরাপদ করতে জনগণের অন্যান্য গোষ্ঠীর মধ্যে কর্মসূচিটি আরও প্রশস্ত করার পরামর্শ দিয়েছিলেন বলে মনে হয়েছিল। তিনি বলেন,আমরা যথাসাধ্য চেষ্টা করবো যাতে লোকজন তাদের নিজস্ব আত্মীয়স্বজনের সাথে সুন্দরভাবে ক্রিসমাসের ছুটি উদযাপন করতে পারেন। তিনি আরও জানান যে কর্মসূচির আরও বিশদ আগামী সপ্তাহে দেওয়া হবে।

স্লোভাকিয়ায় প্রোগ্রামটি অ্যান্টিজেন পরীক্ষার ব্যবহারের সাথে জড়িত। তারা পিসিআর পরীক্ষার চেয়ে আরও দ্রুত ফলাফল দেয়, যার মধ্যে অনুনাসিক সোয়াব থাকে যা পরীক্ষাগারে প্রেরণ করতে হয় তবে সেগুলি কম নির্ভরযোগ্য। কুর্জ বলেন, যে অ্যান্টিজেন (দ্রুত সনাক্ত পরীক্ষা) পরীক্ষা গুলির আগমনের অর্থ “আমাদের শেষ পর্যন্ত কয়েক মিলিয়ন পরীক্ষা কেনার সম্ভাবনা রয়েছে”, যদিও তিনি স্বীকার করেছেন যে একটি বৃহত্তর পরীক্ষামূলক কর্মসূচি চালু করা “যৌক্তিক চ্যালেঞ্জ” হবে। শরত্কালে যখন করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল তখন কুর্জ নিজেই কঠোর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়ে সমালোচনার মুখোমুখি হয়েছিলেন। দুই সপ্তাহ আগে একটি আংশিক লকডাউন ঘোষণা করেছিলেন যাতে অপরিহার্য শপগুলিকে খোলা থাকার অনুমতি দেওয়া হয়েছিল কিন্তু এটি ভাইরাসের বিস্তার আটকাতে ব্যর্থ হয়েছে।                                   

৮.৮ মিলিয়ন (৮৮ লক্ষ) জনসংখ্যার এই মধ্য ইউরোপের দেশটি করোনার প্রথম তরঙ্গের সময় তুলনামূলকভাবে হালকাভাবে সরে আসতে পারলেও করোনার এই দ্বিতীয় তরঙ্গে অনেকটাই বেকায়দায় পড়ে গেছে। সংক্রমণের ক্রমবর্ধমান বিস্তার বৃদ্ধির ফলে দেশের সুসংগঠিত স্বাস্থ্য ব্যবস্থা প্রচন্ড চাপের মধ্যে পড়েছে। বর্তমানে দেশের হাসপাতাল ও আইসিইউ প্রায় পূর্ণ হওয়ার পথে। কাজেই অস্ট্রিয়ান সরকার তার সুসংগঠিত স্বাস্থ্য ব্যবস্থা যাতে ভেঙ্গে না পড়ে সে দিকে কড়া নজর রাখছে।

 10,355 total views,  1 views today