আজ আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস

সমাচার ডেস্ক থেকে,সম্পাদকঃ প্রতিবছর ১৯ নভেম্বর বিশ্বব্যাপী পালিত হয় আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস। বিশ্বের নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে ও নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে মূলত দিবসটি পালন করা হয়।                                                   

নারীদের চলার পথ মসৃণ করতে, তারা নিজেদের পরিচয় গড়তে সংসারের পাশাপাশি নিজের সৃজনশীল জ্ঞানের বহিঃপ্রকাশ করতে সফল।কথায় আছে, “যে নারী রাঁধে, সে নারী এখন চুলও বাঁধে”। শিক্ষার পাশাপাশি হোক  অথবা চাকরির পাশাপাশি কিংবা গৃহিণী থেকে গড়ে উঠছে বাংলাদেশে হাজার হাজার নারী  উদ্যোক্তা। তারা এখন তাদের সময়ের মূল্য দিতে প্রস্তুত। তাদের প্রতিভা পৌঁছে দিয়েছে বিশ্ব দরবারে। কল্যাণের এই পথ থেকে রুখবে তাদের কারা?

মাননীয় প্রধানমন্ত্রী নারী উন্নয়নের সরকার। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষে সরকার কাজ করে যাচ্ছে। করোনাকালের এই সংকটময় সময়ে সবচেয়ে বেশি নারী উদ্যোক্তা গড়ে ওঠেছে বাংলাদেশে।তারা তাদের জন্য যখনই একটু সময় পেয়েছে, তখনই তাদের প্রতিভাগুলোকে খুঁজে বের করে তা বাস্তবসম্মত কাজে লাগিয়ে দেশ ও দশের উপকারে আসতে সক্ষম হয়েছে।নিজেও স্বাবলম্বী হচ্ছ্‌, দেশকেও এগিয়ে নিয়ে যাচ্ছে ।                                                          

২০২০ সাল নারীকে দিয়েছে ভিন্ন পরিচয় গড়ার সুযোগ।কেউ প্রয়োজনে আবার কেউ শখ করেই বেছে নিয়েছে উদ্যোক্তা পেশা। তবে অধিকাংশ নারী তার ভালো লাগার কাজগুলো ভালোবেসে নিজেদের পরিচয় তৈরিতে মেতে উঠেছে। নারী উদ্যোক্তাদের মাধ্যমে দেশি ঐতিহ্যের প্রকাশ বৃদ্ধি পেয়েছে।  ডুবতে বসা দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক ও বাহককে নারীরা দিয়েছে ভিন্ন পরিচয়।  এই সব উদ্যোক্তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ ও সরকারিভাবে প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা করে দিতে পারলে কেউ ঝরে যাবে না। দেশ গড়ে উঠবে নতুনরূপে, নতুন পরিচয়ে। তাই এই নারী দিবসে ভিন্ন আঙ্গিকে নারীর চলার পথ মসৃণ করতে নারী-পুরুষ উভয়কেই সমানভাবে এগিয়ে যেতে হবে।  

 একজন নারী সৃষ্টি করছে শত শত নারী ও পুরুষের  কর্মসংস্থান, এমন নজিরও বর্তমানে মিলছে। চামড়াজাত শিল্প হোক বা জুট, জামদানি, শীতল পাটি, বেতের আসবাব, অর্গানিক পণ্য হ্যান্ডিক্রাফ্ট, নকশী কাঁথা, তথ্য প্রযুক্তি, ট্রাভেল এজেন্সি, ট্যুর গাইড বা চিকিৎসা এমন কোথাও নেই যেখানে নেই নারী উদ্যোক্তারা। বিভিন্ন জেলা বা অঞ্চলের পণ্য, হোক তা লুঙ্গি অথবা খাবার, সবকিছুই নারীর হাত ধরে পৌঁছে যাচ্ছে দেশসহ দেশের বাইরে। সারাদিন সংসার সামলে নিজের উদ্যোগের কাজ করতে দিন রাত জেগে শ্রম দিয়ে যাচ্ছে এই নারীরা ।

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবসে সব নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এগিয়ে গেলে নারী, এগিয়ে যাবে দেশ। এগিয়ে যাক নারী ছড়িয়ে দিক প্রতিভা। শিক্ষার আলোয় আলোকিত হোক তাদের পথ চলা।   

 10,362 total views,  1 views today