ইতালির মিলান শহরের জানুয়ারী থেকে ধূমপান নিষিদ্ধ !

 আন্তর্জাতিক ডেস্ক থেকে,কবির আহমেদঃ ১ জানুয়ারী থেকে ইতালির মিলান শহরের বাস স্টপ, স্টেডিয়াম,পার্ক সহ বিভিন্ন জনসমাগমস্থলে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। নগরীর বায়ুর গুণগতমান উন্নয়নের লক্ষ্যে নতুন ব্যবস্থা গ্রহণের অংশ হিসাবে মিলানের প্রশাসন বহিরঙ্গানের পাবলিক জায়গায় ধূমপান নিষিদ্ধ করার অনুমোদন দিয়েছে।

নতুন নিয়মাবলী ২০২১ সালের ১ লা জানুয়ারি থেকে কার্যকর হবে। স্থানীয় গণপরিষদের বেশিরভাগ সদস্যই শুক্রবার ২০ নভেম্বর ২০২০ ধূমপান নিষেধাজ্ঞার পক্ষে ভোট দেন। ইতালিয়ান সংবাদ সংস্থা আনসা জানিয়েছেন, তাছাড়াও অচিরেই মিলানে দুই ধূমপায়ীর মধ্যকার দূরত্ব ১০ মিটার করা হবে। পরিষ্কার বায়ু সংক্রান্ত আইনটিতে পেট্রোল স্টেশনের বৈদ্যুতিন গাড়ি-চার্জিং পয়েন্টগুলি ইনস্টল করার প্রয়োজনীয়তা এবং ডিজেল চালিত হিটিং সিস্টেমটি পর্যায়ক্রমে নিষিদ্ধ করা হবে।                                                                                                                                                               

ইতালীয় পত্রিকা লা স্ট্যাম্পা লিখেছেন, মিলানের মেয়র Giuseppe (Beppe) Sala ১ জানুয়ারী ২০২৫ সাল থেকে সমগ্র মিলানের পাবলিক আউটডোর অঞ্চলে ধূমপানকে সম্পূর্ণ নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন। রোম এবং ফ্লোরেন্স সহ অন্যান্য শহরগুলির পাশাপাশি মিলানের বায়ু ধূষণও বৎসরের শুরুতেই বিপজ্জনক ভাবে উচ্চ দূষণের মাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ পিএম। প্রশাসনের কর্মকর্তারা “স্মোগ ইমারজেন্সি” ঘোষণা করে শহরের অনেক যানবাহনও চলাচল নিষিদ্ধ করেছেন।                                      

 ইতালিতে করোনা ভাইরাসের জন্য লকডাউন চলাকালীন সময়ে বায়ু দূষণের মাত্রা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছিল। ইতালিতে করোনার প্রথম প্রাদুর্ভাবের সময় সংক্রমণ ও মৃত্যুর উপর এক গবেষণায় বায়ু দূষিত এলাকার মানুষ ও ধূমপায়ীদের মৃত্যুর হার বেশী হওয়ার পর থেকেই বায়ু দূষণের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির ব্যাপক উদ্যোগ নেয়া হয়েছিল।                                                 

ইতালি সরকার ২০০৫ সাল থেকে বন্ধ কামরায় ধূমপান নিষিদ্ধ করেছে। তবে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় নিয়ম কম কঠোর। উদাহরণস্বরূপ, বার এবং রেস্তোঁরাগুলির চত্বর এবং পাবলিক বিল্ডিংয়ের দরজার পাশে ধূমপানের অনুমতি রয়েছে। অবশ্য কিছু ইতালীয় শহরে ধূমপানের বিরুদ্ধে স্থানীয়ভাবে কঠোর বিধিনিষেধ রয়েছে, যেমন, Verona and Bolzano এর পার্ক এবং উন্মুক্ত সবুজ জায়গাতে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে ইতালির ঐতিহাসিক শহর ভেনিসের মেয়র গত বৎসর নগরীর কেন্দ্রে ধূমপান নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছিলেন কিন্ত সেই প্রস্তাব এখনও বাস্তবায়ন হয়নি।            

শুক্রবার ২০ নভেম্বর ইতালিতে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছেন ৩৭,২৪২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৬৯৯ জন। ইতালিতে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১৩,৪৫,৭৬৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪৮,৫৬৯ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৫ লক্ষ ২০ হাজার ২২ জন।

 10,207 total views,  1 views today