অস্ট্রিয়া বাংলাদেশী কমিউনিটির সিনিয়র সিটিজেন শফিক চৌধুরী চলে গেলেন না ফেরার দেশে

নিউজ ডেস্ক থেকে,কবির আহমেদঃ অস্ট্রিয়া বাংলাদেশী কমিউনিটির সিনিয়র সিটিজেন শফিক চৌধুরী আজ মঙ্গলবার ২৪ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১১:১০ মিনিটে ঢাকার ইবনে সিনা হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন “ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইহি রাজিউন।”

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বৎসর। উল্লেখ্য যে,দীর্ঘদিন ভিয়েনায় বসবাসকারী  চৌধুরী লকডাউন পরবর্তী সময়ে ব্যক্তিগত কাজে বাংলাদেশে বেড়াতে গিয়ে করোনায় সংক্রমিত হয়ে পড়েন। প্রথমে বাসায় আইসোলেশনে থাকার পর অবস্থার অবনতি হলে ঢাকার স্কয়ার হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

স্কয়ারের আইসিইউতে থাকাঅবস্থায় ফুসফুসের সংক্রমণ আরও বৃদ্ধির ফলে অপারেশনের জন্য আবার ঢাকার ইবনে সিনা হাসপাতালে স্থানান্তরিত করা হয়। অপারেশনের পর তাঁহার উপস্থিত নিকটাত্মীয়দের ডাক্তার জানান উনার অবস্থা অত্যন্ত সংকটাপূর্ণ। বয়স্ক মানুষ তার উপর সংক্রমণে চৌধুরীর দুই ফুসফুসই সম্পূর্ণ অকেজো হয়ে পড়েছিল।                                      

চৌধুরী বিপত্নিক, একছেলে বৃটেনের বসবাস করেন এবং আরেক ছেলে কয়েক বৎসর পূর্বে ভিয়েনায় মৃত্যুবরণ করেন। ভিয়েনায়  চৌধুরীর আত্মীয়স্বজনের মাধ্যমে জানা গেছে উনার দাফন পৈতৃক ভিটা হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় পারিবারিক কবরস্থানে তাঁহার পিতামাতার কবরের পাশেই সমাহিত করা হবে।                                              

চৌধুরীর চুনারুঘাট উপজেলায় নিজস্ব উদ্যোগে একটি মাদ্রাসা তৈরী করেছেন। আশা করা হচ্ছে তার নামাজে জানাজা মাদ্রাসা প্রাঙ্গণেই অনুষ্ঠিত হবে। আরও জানা গেছে পৈতৃকভাবে প্রাপ্ত অনেক ভৃসম্পদ চৌধুরী এবার দেশে গিয়ে মাদ্রাসায় দান করেছেন।                                                 

শফিক চৌধুরী সাহেব ভিয়েনায় অবস্থিত UNO অফিসের আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশন থেকে অবসর গ্রহণ করেছেন। তিনি বায়তুল মোকারম মসজিদ ভিয়েনা ও মসজিদুল ফালাহ্ এর একজন প্রতিষ্ঠাতা উদ্যোক্তা,সদস্য এবং সাবেক সভাপতি ছিলেন। আরও জানা গেছে ২০ নাম্বার ডিস্ট্রিক্টে আরও একটি মসজিদ প্রতিষ্ঠান করার জন্য তিনি বিপুল অর্থ দান করে গেছেন।                                                 

 তিনি ভিয়েনায় প্রায় চার দশকের কাছাকাছি যাবৎ বসবাস করে আসছিলেন। আমরা ইউরো সমাচার পত্রিকার পরিবারের পক্ষ থেকে এবং অস্ট্রিয়ায় বসবাসকারী বাংলাদেশী বংশোদ্ভূত কমিউনিটির পক্ষ থেকে মরহুম  শফিক চৌধুরীর পবিত্র রুহের প্রশান্তি এবং তাঁহার জন্য জান্নাতুল ফেরদৌসের জন্য মহান আল্লাহতায়ালার নিকট প্রার্থনা করছি, আমিন

 10,724 total views,  1 views today