ট্র্যাফিক আইন সংশোধনের বিরুদ্ধে ভিয়েনায় ট্যাক্সি ড্রাইভারদের বিক্ষোভ প্রদর্শন

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ আজকের ট্যাক্সি ড্রাইভারদের বিক্ষোভে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রায় ৩,০০০ ট্যাক্সি ড্রাইভার তাদের গাড়ি নিয়ে এই বিক্ষোভ র‌্যালীতে অংশগ্রহণ করে। ফলে আজকের সকালের ভিয়েনার কয়েকটি রাস্তা বন্ধ সহ ভীষণ যানজটের সৃষ্টি হয়।

এই বিক্ষোভ ও প্রতিবাদের মূল কারন হল সাধারণ ট্র্যাক্সি ও উবারের মধ্যে ভাড়া এবং ট্যাক্সের বৈষম্য নিয়ে। ভিয়েনার ট্যাক্সি ড্রাইভাররা ভেবেছিলেন যে, উবারের মতো ভ্রমণ পরিষেবাগুলিকে ভবিষ্যতে যেমন মূল্য দিতে হবে, তেমন শুল্ক নিতে হবে। তবে গ্রীণ পার্টির পরিবহণমন্ত্রী লিওনর গয়েসেলার কর্তৃক নতুন ট্র্যাফিক আইন সংশোধন হওয়ায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। কারন নতুন আইনে ভিয়েনায় সর্বনিম্ন €৬.৬০ ইউরোর উবারের মতো পরিবহন পরিষেবা সরবরাহকারীদের জন্য ন্যূনতম শুল্ক রয়েছে, ট্যাক্সমিটার দিয়ে বিল দেওয়ার বাধ্যবাধকতাটিও তাদের জন্য নাই। বিক্ষোভে অংশগ্রহণকারীদের মধ্যে একজন ট্যাক্সি ড্রাইভার সংবাদ মাধ্যমকে ক্ষোভ প্রকাশ করে বলেন, ভিয়েনার ট্যাক্সি ড্রাইভারদের মধ্যে প্রচন্ড ক্ষোভ বিরাজ করছে। এই বৈষম্যমূলক আইনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং এর বিরুদ্ধে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।                                           

তিনি আক্ষেপ করে আরও বলেন, সরকার উবার এবং আন্তর্জাতিক কর্পোরেশনগুলি পছন্দ করে কিন্ত আমাদের প্রতি তারা চরম উদাসীনতার পরিচয় দিচ্ছেন। এই নতুন আইনের ফলে ভিয়েনার ছোট ছোট ট্যাক্সি ফার্মগুলি বিলুপ্ত হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ট্যাক্সি সার্ভিস সংস্থা 40100 এর প্রধান Andreas Hödl. তিনি আরও বলেন,উবার কোম্পানির সাথে আমাদের ঐতিহ্যবাহী ট্যাক্সিগুলিকে ডাম্পিংয়ের দাম দিয়ে লড়াই করতে করতে এক সময় নিঃস্ব হওয়া ছাড়া আর কোন পথ খোলা থাকবে না।

আন্ড্রিয়াস হডল জানান,মাঝে মধ্যে ট্র্যাফিক আইনে স্বল্পমেয়াদী পরিবর্তন একেবারেই বোধগম্য নয়। আমরা বুঝতে পারি যে, সমস্ত ট্যাক্সি ড্রাইভার যারা এই কারনে রাস্তায় নেমে আসেন কারন এটা তাদের জন্য অস্তিত্বের লড়াই। বর্তমান আইনে উবারের শুল্ক না বাড়ানোর ফলে ভিয়েনায় ট্যাক্সিচালকরা আরও গ্রাহক হারাতে পারেন এবং উবারের প্রসার আরও বাড়বে। এর ফলে ক্ষুদ্র উদ্যোক্তাদের তাদের প্রতিষ্ঠান বন্ধ করা ছাড়া আর কোন বিকল্প থাকবে না।         

অস্ট্রিয়ান অটোমোবাইল, মোটরসাইকেল ও ভ্রমণ ক্লাব (ÖAMTC) এর তথ্যনুসারে আজ মঙ্গলবার ১ ডিসেম্বর সকাল ৯ টায় ভিয়েনার ২২ নাম্বার ডিস্ট্রিক্টের Wagramer Straße থেকে শুরু করে এই বিক্ষোভটি ভিয়েনা সিটি সেন্টারের সাথে সংযোগ বীজ Reichsbrücke এর উপর দিয়ে অতিক্রম করে যথাক্রমে Lassallestraße – Praterstern – Praterstraße – Aspernbrückengasse – Aspernbrücke – Ringstraße হয়ে অস্ট্রিয়ার প্রেসিডেন্ট প্রাসাদের সামনে Heldenplatz এ এসে শেষ হয়।                                            

এই ৩,০০০ ট্যাক্সির বিক্ষোভের ফলে আজকের সকালের ভিয়েনার সিটি সেন্টারের প্রধান সড়ক সমূহ বিশেষ করে Ring Straße কয়েকঘন্টা সম্পূর্ণ বন্ধ ছিল। ফলে সমগ্র শহরেই দুপুর পর্যন্ত প্রচন্ড যানজটের সৃষ্টি হয়েছিল। বিক্ষোভের পূর্বেই ভিয়েনার পুলিশ প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়ে রেখেছিলেন তাই কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

 10,365 total views,  1 views today