ভারতের অন্ধ্রপ্রদেশে অজ্ঞাত রোগের প্রাদুর্ভাব !

১ জনের মৃত্যু এবং আক্রান্ত ৫০০ জন                                                       

 আন্তর্জাতিক ডেস্ক থেকে,কবির আহমেদঃ করোনা মহামারীর মধ্যে ভারতের অন্ধ্রপ্রদেশে ছড়িয়ে পড়েছে এক অজ্ঞাত রোগ। ভারতের সংবাদ মাধ্যম জানিয়েছেন যে,এই অজ্ঞাত রোগে এই পর্যন্ত ১ জনের মৃত্যু হয়েছে এবং প্রায় ৫০০ শত মানুষ আক্রান্ত হয়েছেন।

ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি বলছে, রহস্যময় এই অসুখের কারণ জানতে তদন্ত শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কায় এলুরু শহরের সরকারি হাসপাতালগুলোতে বিছানা খালি করা হচ্ছে। প্রাথমিকভাবে চিকিৎসকরা জানান, রোগীদের মধ্যে বমি বমি ভাব এবং তারপর অজ্ঞান হয়ে পড়ার লক্ষণ দেখা যাচ্ছে। ইতিমধ্যেই সেখানে পৌঁছেছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস-এআইআইএমএস’র একটি দল। কি এই রোগ বা কিভাবে এই রোগ ছড়িয়েছে তা এখন পর্যন্ত চিহ্নিত করা সম্ভব হয়নি।

এলুরু সরকারি হাসপাতালের একজন চিকিৎসক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, অসুস্থদের মধ্যে বিশেষ করে শিশুরা হঠাৎ করেই বমি করা শুরু করে এবং চোখে জ্বালাপোড়া হচ্ছে বলে জানায়। এদের মধ্যে অনেকেই অজ্ঞান হয়ে পরে অথবা তাদের শরীরে খিচুনি দেখা দেয়।দেশটির গণমাধ্যমেও জানানো হয়েছে যে,আক্রান্তদের রক্তে প্রচুর পরিমাণে সিসা ও নিকেল পাওয়া গেছে। অজ্ঞাত এই রোগে আক্রান্তদের মধ্যে ৪৫ জনের বয়স ১২ বছরের নিচে। উপসর্গ হিসেবে রোগীদের মধ্যে বমি ভাব রয়েছে এবং তাদের মধ্যে অনেকেই অজ্ঞান হয়ে পড়ছে।তবে আশার খবর হলো- এখন পর্যন্ত মানবদেহ থেকে মানবদেহে এই রোগ ছড়িয়ে পড়ার কোনো প্রমাণ মেলেনি এবং আক্রান্তের সংখ্যা ৫০০ পার হলেও ৩০০ জনকে ইতোমধ্যেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।                                                  

অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি সরকারি হাসপাতালে গিয়ে রোগীদের সঙ্গে দেখা করেছেন। পরিস্থিতি বুঝে খুব শিগগিরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলের আসার কথা রয়েছে। মুখ্যমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল টেকনোলজি ও অন্যান্য সংস্থার পক্ষ থেকে দ্রুততার সঙ্গে রোগের উৎস খোঁজা হচ্ছে।                              

করোনাভাইরাস আক্রান্তের দেশ হিসাবে ভারত বর্তমানে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমিত স্থানে অবস্থান করছেন। এর ফলে সরকারের শীর্ষ পর্যায় থেকে এই অজ্ঞাত রোগ নির্ণয় ও চিকিৎসা নিয়ে ব্যাপক খোঁজ খবর নেয়া হচ্ছে। ভারতে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৯৭ লক্ষ ৬১ হাজার ৩৭৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ লক্ষ ৪২ হাজার ৭১২ জন।                                            

এদিকে আজ অস্ট্রিয়ায় করোনায় নতুন করে আক্রান্ত সনাক্ত হয়েছে ২,৯৩২ জন এবং মৃত্যুবরণ করেছে ৫৪ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমণ সনাক্ত হয়েছেন ৫৪৬ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৫৪৪ জন,NÖ রাজ্যে ৫১৯ জন, Steiermark রাজ্যে ৪৪৩ জন, Kärnten রাজ্যে ২৯১ জন,Salzburg রাজ্যে ২০১ জন,Tirol রাজ্যে ১৬৬ জন,Burgenland রাজ্যে ১১৮ জন এবং Vorarlberg রাজ্যে ১০৪ জন নতুন করে সংক্রমণ সনাক্ত হয়েছে।                                              

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩,১১,০০২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪,০৫৬ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ২,৬৫,৮১৫ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৪১,১৩১ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিউতে আছেন ৬১০ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছে ৩,৮৫৪ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 10,163 total views,  1 views today