অস্ট্রিয়ায় ডানপন্থী মিলিশিয়া সন্ত্রাসীদের আস্তানায় স্পেশাল ফোর্সের হানা !

৫ জন গ্রেফতার এবং ৭০টির বেশী আগ্নেয়াস্ত্র উদ্ধার

 অন লাইন ডেস্ক থেকে,কবির আহমেদঃ আজ শনিবার ১২ ডিসেম্বর অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে এক সাংবাদিক সম্মেলনে অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার(ÖVP) জানান,গত কয়েকদিন ধরেই গোপন সূত্রের ভিত্তিতে অস্ট্রিয়ার বিভিন্ন জায়গায় ক্রিমিনাল পুলিশের স্পেশাল ফোর্স অস্ট্রিয়ার ডানপন্থী মিলিশিয়াদের (নতুন নাৎসী) আস্তানায় হামলা চালিয়ে বিপুল অস্ত্র, গোলাবারুদ, ড্রাগস এবং নগদ অর্থ উদ্ধার করেছে। এই ঘটনায় অস্ট্রিয়ায় ৫ জন এবং জার্মানিতে ২ জনকে গ্রেফতার করা হয়েছে। এই সাংবাদিক সম্মেলন আরও উপস্থিত ছিলেন পুলিশের প্রেসিডেন্ট Gerhard Prüstl এবং ক্রিমিনাল পুলিশের উপ-প্রধান Michael Mimra.

স্বরাষ্ট্রমন্ত্রী নেহামার জানান, ডানপন্থী সন্ত্রাসী নেটওয়ার্কের বিরুদ্ধে অভিযানের ঘটনায় অস্ট্রিয়ায় গত তিন দিনে ছয়টি অপারেশনে ৭০ টিরও বেশী স্বয়ংক্রিয় এবং আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র এবং গোলাবারুদ জব্দ করা হয়েছে। গত অক্টোবর মাসে জার্মানি থেকে একটি মাদকের চালান আটকের পর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে স্টেট ক্রিমিনাল পুলিশ এদের বিরুদ্ধে তদন্তে নামে। এই দলের প্রধান হিসাবে ৫৩ বৎসর বয়স্ক একজন অস্ট্রিয়ানকে সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছেন ক্রিমিনাল পুলিশের উপ-প্রধান মাইকেল মিমরার।                                    

তারমতে, জার্মানি থেকে ড্রাগস সরবরাহের তদন্তে জানা গেছে যে, এই অর্থ জার্মানির উদ্দেশ্যে তৈরি অস্ত্র কেনার জন্য ব্যবহৃত হয়েছিল। সন্দেহভাজন ৫৩ বছর বয়সী অস্ট্রিয়ান, যিনি আনুষ্ঠানিকভাবে পরিচিত এবং পূর্বে দোষী সাব্যস্ত হয়েছেন, যিনি বেশ কয়েকজন সহযোগীর সাথে বাণিজ্য শুরু করেছিলেন বলে জানা যায়।                            

গত বুধবার একটি বাড়ির তল্লাশির সময়, উজিস, অ্যাসল্ট রাইফেলস এবং গোলাবারুদ জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার আরও একটি অস্ত্র, গোলাবারুদ এবং বিস্ফোরকযুক্ত একটি ধারক – এবং গতকাল শুক্রবার লোয়ার অস্ট্রিয়ার (NÖ) গুদামে প্রায় এক লক্ষ রাউন্ড গোলাবারুদ এবং অসংখ্য অস্ত্র পাওয়া গেছে। স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার এর মতে, এই সমস্ত অস্ত্রশস্ত্র ও সরঞ্জামগুলি জার্মানিতে ডানপন্থী নতুন নাৎসী গ্রুপের জন্য সংগ্রহ করা হয়েছিল। যারা সম্ভবত একটি ডানপন্থী র‌্যাডিক্যাল মিলিশিয়া সংগঠন প্রতিষ্ঠার পরিকল্পনা করছিল।                                    

তিনি আরও জানান,তাদের বিরুদ্ধে অপারেশনের পূর্বে ভিয়েনা স্টেট ফৌজদারি পুলিশ অফিস (এলকেএ) মাদক সংক্রান্ত অপরাধ সম্পর্কিত তদন্ত করেছিল। তখন যা পাওয়া গিয়েছিল তা হ’ল এমন একটি নেটওয়ার্ক যা একটি জার্মানির ডানপন্থী সন্ত্রাসী গ্রুপের সাথে সংযুক্ত ছিল। তবে স্বরাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন,ডানপন্থী সন্ত্রাসীদের এই নেটওয়ার্কটি মূলত জার্মানিতেই সক্রিয়।                             

স্বরাষ্ট্রমন্ত্রী জানান,অস্ট্রিয়ার সাথে জার্মানির মিউনিখ ও উত্তর রাইন-ওয়েস্টফালিয়ায় রাষ্ট্রীয় অপরাধ তদন্ত সংস্থা অস্ট্রিয়ান ক্রিমিনাল পুলিশের সাথে একসাথে কাজ করেছেন। অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানায়, অস্ট্রিয়ান ডানপন্থী সন্ত্রাসীদের সাথে জার্মানির বাইকার গ্রুপগুলির মধ্যে একটি পারস্পরিক গভীর সম্পর্ক আছে। এপিএ আরও জানায়,অস্ট্রিয়ার সন্দেহভাজন সন্ত্রাসী ডানপন্থী প্রধান ৫৩ বৎসর বয়স্ক অস্ট্রিয়ান বর্তমানে কারাগারে আছেন।। তিনি কয়েক মাস পূর্বে অবৈধ অস্ত্র বেচাকেনার অপরাধে গ্রেফতার হয়েছেন। পুলিশ আরও তদন্তের জন্য অস্ট্রিয়ায় ৫ জন ও জার্মানিতে গ্রেফতার ২ জনের নাম প্রকাশ করেন নি।     

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৩,২৪১ জন এবং মৃত্যুবরণ করেছেন ১২৬ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৫৭৮ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৬৪৩ জন,OÖ রাজ্যে ৬৩৭ জন, Steiermark রাজ্যে ৪৯১ জন,Salzburg রাজ্যে ২৭৪ জন,Tirol রাজ্যে ২৪৮ জন,Kärnten রাজ্যে ১৭৫ জন, Voralberg রাজ্যে ১২০ জন এবং Burgenland রাজ্যে ৭৫ জন নতুন করে সংক্রমিত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৩,১৯,৮২২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪,৪১৫ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ২,৭৭,৮৮৩ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৩৭,৫২৪ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫৯১ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩,৫৯৯ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 10,470 total views,  1 views today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *