জাবিতে রসায়ন বিষয়ক ২ দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

 হাফিজা লাকী, ঢাকা প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ এসোসিয়েশন ফর কম্পিউটেশনাল অ্যান্ড ম্যাটারিয়ালস সায়েন্সের উদ্যোগে রসায়ন বিষয়ক ২ দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।

অনলাইনে অনুষ্ঠিত এই সম্মেলনে জার্মানি, জাপান, কানাডা, অস্ট্রিয়া, চীন সহ বিভিন্ন দেশের স্বনামধন্য শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্য থেকে কম্পিউটেশনাল ও ম্যাটারিয়াল সায়েন্স বিষয়ক ২ টি সেশনে মোট ১৮ টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। 

সংগঠনটির সভাপতি অধ্যাপক ডঃ এনামুল্লাহর সভাপতিত্বে প্রথম সেশনটি শুরু হয় স্থানীয় সময় শনিবার দুপুর ১২ টায় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ মোহাম্মদ শাহেদুর রহমানের সভাপতিত্বে দ্বিতীয় সেশনটি শুরু হয় বিকাল ৫ টায়।  

এদিকে ২ দিন ব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানটি গতকাল শুক্রবার রাত ৮ টায় উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

সংগঠনের সভাপতি অধ্যাপক ড. এনামুল্লাহর সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শেখ মো. মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক ড. রাশেদা আক্তার, কানাডার ইয়োর্ক বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক এ বি পি লিভার, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ- এর সভাপতি অধ্যাপক ড. আফতাব আলী শেখ, জার্মান অধ্যাপক ড. ক্রিস্টোফ ইয়ানিয়াক, চাইনিজ অধ্যাপক ওয়েন হুয়া সান, অস্ট্রিয়ান অধ্যাপক ডব্লিউ লিনার্ট এবং কানাডিয়ান অধ্যাপক ওয়ালিদ এ হাওরি। 

অনুষ্ঠানের  উদ্বোধনকালে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, “মহামারি করোনা আমাদের জীবন থেকে অনেক কিছুই কেড়ে নিয়েছে কিন্তু অনেক মজার জিনিস উপহার দিয়েছে। আমরা অনেকে অনেক দূরে আছি কিন্তু একসাথে যুক্ত হতে পেরেছি।”

তিনি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ও গবেষণার এই অধুনা পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন এবং আয়োজক কমিটিকে ধন্যবাদ জানান শিক্ষার্থী বান্ধব এমন আয়োজন করার জন্য। 

কনফারেন্সের আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. এনামুল্লাহ বলেন, “অল্প খরচে বিশ্বমানের গবেষণা নিশ্চিত করণ ও কম্পিউটেশনাল কেমিস্ট্রিকে জনপ্রিয় করতেই আমাদের এই আয়োজন”। 

উল্লেখ্য, অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রথীতযথা ২০ জন অধ্যাপক ও প্রায় ১০০ শিক্ষার্থী অনলাইন মাধ্যমে যুক্ত হয়। 

 14,654 total views,  1 views today