অস্ট্রিয়ায় পুনরায় করোনার কঠোর বিধিনিষেধ ও লকডাউনের কানাঘুষা

ভিয়েনার মেয়র শরতে ভিয়েনা করোনার কিছু বিধিনিষেধ আরোপের কথা জানিয়েছেন

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ায় গত দুই সপ্তাহ যাবত করোনার দৈনিক সংক্রমণ এক হাজারের উপরে। এই সংখ্যা সামনের আগত দিনগুলিতে আরও বাড়বে বলে জানিয়েছেন দেশের সংক্রমণ রোগ বিশেষজ্ঞরা। ফলে বর্তমানে দেশের সর্বত্রই নতুন করে পুনরায় করোনার কঠোর বিধিনিষেধ ও লকডাউন নিয়ে আলোচনা চলছে বলে সংবাদ মাধ্যমে বলা হয়েছে। এমনকী সংবাদ মাধ্যম জানিয়েছেন আগামী সপ্তাহের পর্যবেক্ষণের পর সরকারের নীতিনির্ধারকরা দেশে প্রথমে কিছু বিধিনিষেধ পুনরায় আরোপ করতে পারেন।

আজ অস্ট্রিয়ার জনপ্রিয় অনলাইন পত্রিকার Oe24 এর সাথে এক সাক্ষাৎকারের স্বাস্থ্যমন্ত্রী ভল্ফগাং মুকস্টাইন (গ্রিনস) বলেন,আমরা পরিস্থিতি গভীর ভাবে পর্যবেক্ষণ করছি। আমরা সর্বাত্মক চেষ্টা করবো যাতে লকডাউনে যাওয়া ছাড়াই করোনার চতুর্থ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনতে। স্বাস্থ্যমন্ত্রী আবারও জনগণকে করোনার প্রতিষেধক টিকা নেয়ার জন্য বিশেষ অনুরোধ করেন।

আজ ভিয়েনার রাজ্য গভর্নর ও মেয়র মিখাইল লুডভিগ এক পৃথক সাক্ষাৎকারে Oe24.at কে জানিয়েছেন আসন্ন শরতের শুরুতেই ভিয়েনায় কিছু বিধিনিষেধ পুনরায় আরোপ করার ঈঙ্গিত দিয়েছেন। ভিয়েনা বর্তমানে করোনার অতি ঝুঁকিপূর্ণ কমলা জোন ঘোষিত হয়েছে। ভিয়েনার বর্তমান দৈনিক সংক্রমণ ৩০০ থেকে ৫০০ এর মধ্যে উঠানামা করছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই সংখ্যা আগামী দিনগুলিতে আরও বাড়তে পারে।

অন্যদিকে গতকাল স্থানীয় একটি সম্প্রচার কেন্দ্রে এক সাক্ষাৎকারের অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ বলেন,দেশে করোনা পরিস্থিতির আরও অবনতি হলে বিধিনিষেধ বা লকডাউন উড়িয়ে দিতে পারি না। তিনি আরও বলেন,“পরিস্থিতি খারাপ হলে আমাদের পরিকল্পনা আছে বিধিনিষেধ বা লকডাউনের। তবে লকডাউনের পূর্বে অন্তত আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা করবো। তিনি আরও জানান, প্রাথমিকভাবে আমরা রাতের গ্যাস্ট্রনমিতে “১-জি” নিয়ম প্রবর্তন করতে যাচ্ছি।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন  ১,৪১৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ৪২৩ জন।

অন্যান্য রাজ্যের মধ্যে Oberösterreich(OÖ) রাজ্যে ২৭২ জন, Niederösterreich(NÖ) রাজ্যে ২৩৮ জন, Steiermark রাজ্যে ১৫০ জন, Tirol রাজ্যে ১১২ জন, Salzburg রাজ্যে ৭৭ জন, Vorarlberg রাজ্যে ৫৭ জন, Kärnten রাজ্যে ৫৫ জন এবং Burgenland রাজ্যে ৩১ জন নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ সমগ্র অস্ট্রিয়ায় করোনার প্রতিষেধক টিকা দেয়া হয়েছে ৮,৮২০ ডোজ এবং এই পর্যন্ত দেয়া হয়েছে মোট ১,০৪,২৪,৮৯৩ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনার প্রতিষেধক টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন মোট ৫১ লাখ ৮৭ হাজার ০৬৯ জন,যা দেশের মোট জনসংখ্যার শতকরা ৫৮,৭ শতাংশ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৬,৮৫,৯৫৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০,৭৮১ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৬,৬০,০৯৮ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থার মধ্যে আইসিইউতে আছেন ১১২ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৪০ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 14,611 total views,  1 views today