সুইজারল্যান্ডে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আজ থেকে কঠোর বিধিনিষেধ আরোপ

রেস্টুরেন্ট এবং ফিটনেস সেন্টারের মতো জনসাধারণের প্রবেশাধিকার স্থানে করোনার প্রতিষেধক টিকার সনদ বাধ্যতামূলক করা হয়েছে

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার প্রতিবেশী সুইজারল্যান্ডে করোনা ভাইরাসের নতুন সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সে দেশের সুইস ফেডারেল কাউন্সিল পুনরায় দেশে করোনার নতুন বিধিনিষেধ প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সুইজারল্যান্ডের সংবাদ মাধ্যম সুইস ইনফো (Swissinfo)।

সংবাদ সংস্থাটি জানায়,করোনার সংক্রমণ অস্বাভাবিক বৃদ্ধির ফলে দেশের স্বাস্থ্য ব্যবস্থার উপর পুনারায় চাপ বৃদ্ধি পাওয়ায় নতুন বিধিনিষেধ অবিলম্বে আজ থেকেই কার্যকর হবে বলে জানিয়েছে সুইস ফেডারেল কাউন্সিল। নতুন এই বিধিনিষেধ ১৬ বছর এবং তার বেশী বয়সের মানুষের জন্য আগামী ২৪ জানুয়ারী ২০২২ পর্যন্ত কার্যকর হবে।

এই আইন অভ্যন্তরীণ ইভেন্টগুলির জন্যও প্রযোজ্য হবে। যেমন কনসার্ট, থিয়েটার, সিনেমা, ক্রীড়া ইভেন্ট এবং ব্যক্তিগত ইভেন্ট যেমন প্রকাশ্যে অ্যাক্সেসযোগ্য স্থানে বিবাহ অনুষ্ঠানে। নতুন নিয়মে ইন্ডোর ইভেন্টে সর্বাধিক ৫০ জন এবং সর্বোচ্চ ১,০০০ হাজার মানুষের সমাবেশ বেধে দেয়া হয়েছে। ফলে খেলাধূলায় স্টেডিয়ামে সর্বোচ্চ এক হাজার দর্শক উপস্থিত থাকতে পারবে।

সংবাদ সংস্থা আরও জানিয়েছে সুইস ফেডারেল কাউন্সিলের ঘোষণা অনুযায়ী আজ থেকেই সরকারের আইন অমান্য করে করোনার টিকাদানের সনদ ব্যতীত কেহ উপরোক্ত স্থান সমূহে প্রবেশ করলে তাকে ১০০ শত সুইস ফ্রাংক(€ ৯০ ইউরো) জরিমানা গুনতে হবে।এই বিধিনিষেধ কোন প্রতিষ্ঠান উপেক্ষা করলে তাদেরকে ১০,০০০ হাজার সুইস ফ্রাংক (€৯,২০০ ইউরো) জরিমানা বা এমনকি প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধের সম্মুখীন হতে হবে।

তবে সংবাদ সংস্থা জানিয়েছে সুইস সরকার বলেছে আসন্ন শরতের  জন্য একটি কার্যকর প্রবেশ ব্যবস্থা প্রতিষ্ঠিত হতে হবে।  আগামী কয়েক সপ্তাহের মধ্যে, ফেডারেল সরকার এবং ক্যান্টনরা স্পষ্ট করে বলবে এটি ঠিক কেমন হওয়া উচিত এবং অন্য প্রবেশে কোয়ারেন্টাইন থাকবে কিনা । 

এদিকে অস্ট্রিয়ার জনপ্রিয় দৈনিক Kronen Zeitung জানিয়েছে, অস্ট্রিয়ার হাসপাতাল সমূহে পুনরায় করোনার রোগীদের সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে। পত্রিকাটি জানায়,রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত অস্ট্রিয়ায় নতুন করে ৪৬ জন নতুন করে হাসপাতালের করোনা ইউনিটে নতুন ভর্তি এবং ৭ জন হাসপাতালের আইসিইউতে ভর্তি হয়েছেন।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ১,৫৪৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ জন।রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ৪৫২ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৩১২ জন, OÖ রাজ্যে ২৬৯ জন, Steiermark রাজ্যে ১২৭ জন, Salzburg রাজ্যে ১১১ জন, Tirol রাজ্যে ৮১ জন, Kärnten রাজ্যে ৮০ জন, Vorarlberg রাজ্যে ৭৬ জন এবং Burgenland রাজ্যে ৩৫ জন নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ সারা দেশে করোনার প্রতিষেধক টিকা দেয়া হয়েছে মাত্র ২,৯৩৬ ডোজ এবং এই পর্যন্ত করোনার মোট টিকাদান সম্পন্ন করা হয়েছে ১,০৬,২৫,৫৩৭ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনার প্রতিষেধক টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন মোট ৫২ লাখ ৯৯ হাজার ৭৩৫ জন, যা দেশের মোট জনসংখ্যার শতকরা ৫৯,৩ শতাংশ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৭,১১,৫৭৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০,৮৪০ জন।করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৬,৭৯,৪৮০ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২১,২৫৩ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ১৯১ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭৫৩ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 14,600 total views,  1 views today