অস্ট্রিয়ান পুলিশ ফোর্সে যোগ দিল আরও ১১ টি কুকুর ছানা

অস্ট্রিয়ান পুলিশ প্রশাসনের অনেক কঠিন  মিশনে প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার জনপ্রিয় দৈনিক পত্রিকা Kronen Zeitung জানিয়েছে আজ অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার (ÖVP) এক অনাড়ম্ভর অনুষ্ঠানের মাধ্যমে ১১ টি কুকুর ছানা রাজধানী ভিয়েনায় পুলিশ প্রশাসনের ডগ ইউনিটের কাছে হস্তান্তর করেছেন। পত্রিকাটি।আরও জানায় এই এগারটি বেলজিয়ান ও হল্যান্ডের শেফার্ড কুকুর ছানা ইউরোপের কয়েকটি দেশ থেকে ক্রয় করে আনা হয়েছে।

এই এগারটি শেফার্ড কুকুর ছানাকে অস্ট্রিয়ান পুলিশ প্রশাসন দুই বছর উচ্চতর প্রশিক্ষণের পর পুলিশের স্পেশাল ডগ ইউনিটে রিক্রুট দিবেন অর্থাৎ নিয়োগ দিবেন। কুকুর ছানা হস্তান্তরের পর অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন,অস্ট্রিয়ান পুলিশ কুকুরদের প্রশিক্ষণ সর্বোচ্চ স্তরের হয়ে থাকে এবং অস্ট্রিয়ান পুলিশ কুকুরদের বিশ্বব্যাপী একটি ভালো সুনাম রয়েছে বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশের যে সমস্ত কর্মকর্তা এই সমস্ত কুকুরদের প্রশিক্ষণ দেন এবং নিজেদের বাড়িতে একজন পরিবারের সদস্যের মত দেখভাল করেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন অত্যন্ত কঠিন,অসম্ভব মিশনে এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন ভূমিকম্প ও ভূমিধসের ফলে আটকা পড়া মানুষদের উদ্ধারে এই প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর বেশ অগ্রণী ভূমিকা পালন করে থাকে। তাছাড়াও অপরাধী এবং সীমান্তে অবৈধ অনুপ্রবেশকারীদের রোধে এই প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর যথেষ্ট দক্ষতার সাথে কাজ করে থাকে।

অস্ট্রিয়ান পুলিশ প্রশাসনের স্পেশাল কমান্ডো ফোর্স WEGA এর জনৈক মুখপাত্র দৈনিক Kronen Zeitung জানায়, বিশেষ অপরাধীদের ধরতে আমরা অনেক ক্ষেত্রেই এই বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর ইউনিটের সাহায্য নিয়ে থাকি। তাছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের দুর্যোগেও উদ্ধারকারী দল হিসাবে আমাদের এই বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর ইউনিট অনেক মানুষের জীবন বাঁচাতে সাহায্য করে।

এদিকে সপ্তাহের শেষের দিকে অস্ট্রিয়ায় করোনার নতুন সংক্রমণ বিস্তার সামান্য হ্রাস পেয়েছে।আজ অস্ট্রিয়ায় করোনায় নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন ১,৬৭৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৬ জন । রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ৫৮৩ জন।

অস্ট্রিয়ার অন্যান্য রাজ্যের মধ্যে  OÖ রাজ্যে ২৮৭ জন, NÖ রাজ্যে ২৬৩ জন, Steiermark রাজ্যে ১৯৫ জন, Kärnten রাজ্যে ১০৮ জন, Salzburg রাজ্যে ৭৪ জন, Tirol রাজ্যে ৬৩ জন, Burgenland রাজ্যে ৪৩ জন এবং Vorarlberg রাজ্যে ৪২ জন নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে আজ সমগ্র দেশে করোনার প্রতিষেধক টিকা দেয়া হয়েছে মাত্র ১০,৫৫০ ডোজ এবং এই পর্যন্ত মোট দেয়া হয়েছে ১ কোটি ৭ লাখ ১৭ হাজার ৮০৮ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনার প্রতিষেধক টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন মোট ৫৩ লাখ ৪৬ হাজার ৬৮৭ জন, যা দেশের মোট জনসংখ্যার শতকরা ৫৯,৯ শতাংশ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৭,২৪,০৩৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০,৮৯৫ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৬,৮৯,৯২৭ জন। অস্ট্রিয়ায় বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৩,২১৩ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থার মধ্যে আইসিইউ কম্বিনেশন আছেন ২১২ জন এবং হাসপাতালের বিশেষ করোনা ইউনিটে ভর্তি আছেন ৮৪৫ জন।বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 14,595 total views,  1 views today