অস্ট্রিয়ার সরকার প্রধানকে ইবিজা (Ibiza) দুর্নীতিতে মিথ্যা সাক্ষ্য দেওয়ার সন্দেহে বিচারকের জিজ্ঞাসাবাদ

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার ক্ষমতাসীন দল পিপলস পার্টি(ÖVP) এর পক্ষ থেকে আজ জানানো হয়েছে তাদের দলের ও সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জকে সেপ্টেম্বরের প্রথম দিকেই একজন বিচারক প্রায় পাঁচ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছেন।

অস্ট্রিয়ার জনপ্রিয় দৈনিক পত্রিকা Kronen Zeitung জানান, ইবিজা-ইউ-কমিটিতে মিথ্যা সাক্ষ্য দেওয়ার সন্দেহে চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ (ÖVP) কে কখন জিজ্ঞাসাবাদ করা হবে তা নিয়ে দীর্ঘদিন ধরেই বিভ্রান্ত ছিল। অবশেষে,জিজ্ঞাসাবাদটি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে বলে ÖVP এখন নিশ্চিত করেছে। দলটি এখন বলছে যে, সেপ্টেম্বরের শুরুতে সরকার প্রধান একজন বিচারকের প্রশ্নের উত্তর দিয়েছেন।

অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ Kronen Zeitung কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমি খুশি যে কয়েক মাসের মিথ্যা অভিযোগের পর NEOS- এর অভিযোগের ফলস্বরূপ আমার বিরুদ্ধে যে মিথ্যা অভিযোগ আনা হয়েছিল তার বিচারকের সামনে আমার অবস্থান নেওয়ার জন্য কয়েক ঘন্টা ছিল”।

এটি করতে গিয়ে, তিনি একটি দ্বৈত নেতিবাচক অর্থের উপর বা সূত্রের পার্থক্যের বিষয়ে বিস্তারিত মন্তব্য করতে সক্ষম হয়েছিলেন, তাই কুর্জ চালিয়ে যান।  চ্যান্সেলর বলেন বিগত FPÖ এর সাথে কোয়ালিশন সরকারে থাকা অবস্থাতে FPÖ এর দুর্নীতির সাথে আমাকে জড়ানো সম্পূর্ণ “অযৌক্তিক অভিযোগ” বলে আমি মনে করি।

এখানে উল্লেখ্য যে, ÖVP ও FPÖ কোয়ালিশন সরকারের আমলে তৎকালীন সরকারের উপ প্রধান FPÖ দলের প্রধান হাইঞ্জ ক্রিশ্চিয়ান স্ট্রাখে রাশিয়ান ব্যবসায়ীদের সাথে দুর্নীতিতে জড়িয়ে পড়েন।দুর্নীতির দুই বছর পর জার্মানির সাপ্তাহিক রাজনৈতিক ম্যাগাজিন Der Spiegel এ দুর্নীতির আলাপ- আলোচনার গোপন ভিডিও প্রকাশ করলে অস্ট্রিয়ায় রাজনৈতিক ভূমিকম্প হয়। সেবাস্তিয়ান কুর্জ সরকার ভেঙ্গে দেন এবং স্ট্রাখে পদত্যাগ করে তার রাজনৈতিক জীবনের পরিসমাপ্তি ঘোষণা করেন।

সম্প্রতি সাবেক উপ-প্রধানমন্ত্রী হাইঞ্জ ক্রিশ্চিয়ান স্ট্রাখের দুর্নীতির বিরুদ্ধে মামলা সম্পন্ন হয়েছে এবং তাকে ১৫ মাসের সাজা দিয়েছেন ভিয়েনার একটি আদালত। অবশ্য তিনি উচ্চতর আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ২,০২২ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৫ জন।রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ৫৮৬ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৫২৬ জন,NÖ রাজ্যে ৩২৫ জন, Steiermark রাজ্যে ১৭৮ জন,Salzburg রাজ্যে ১৫৭ জন,Tirol রাজ্যে ১১১ জন,Vorarlberg রাজ্যে ৬০ জন,Kärnten রাজ্যে ৫০ জন এবং Burgenland রাজ্যে ২৯ জন নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে আজ সমগ্র দেশে করোনার প্রতিষেধক টিকা দেয়া হয়েছে ১৫,৮১৪ ডোজ এবং এই পর্যন্ত মোট টিকাদানের পরিমাণ ১,০৭,৫০,০২৫ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনার প্রতিষেধক টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন মোট ৫৩ লাখ ৬৪ হাজার ৮৩২ জন,যা দেশের মোট জনসংখ্যার শতকরা ৬০,১ শতাংশ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৭,২৮,৬৯৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০,৯৩৩ জন।করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৬,৯৫,৭৬৯ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২১,৯৯৪ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থার মধ্যে আইসিইউতে আছেন ২১৬ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৮৭৬ জন।বাকীরা নিজ নিজ বাড়িতে আইসৌলেশনে আছেন ।

 14,612 total views,  1 views today