ভিয়েনা সিটি হলের ছাদে (নগর ভবন) মধুর চাষ

২০১৪ সাল থেকে এই চাষ চলে আসছে।বর্তমানে বার্ষিক উৎপাদন ১৮০ কিলোগ্রাম (কেজি)

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছে ভিয়েনা শহরের সিটি হলের (নগর ভবন) ছাদে মদুর চাষে বেশ সফলতা আসছে। বর্তমানে নগর ভবনের ছাদে প্রায় ৫,০০০ হাজার মধু পোকার বসবাস।

উল্লেখ্য যে, ২০১৪ সালের গ্রীষ্মে ভিয়েনা রাজ্যের পরিবেশ বিষয়ক সিটি কাউন্সিলর উলি সিমা (SPÖ) এবং ভিয়েনার তৎকালীন মেয়র মিখাইল হয়পল (SPÖ) ভিয়েনা সিটি হলের ছাদে এই মধুচাষ প্রকল্পের উদ্বোধন করেছিলেন।

ভিয়েনা রাজ্য প্রশাসনের ম্যাজিস্ট্রেট MA ৪৯ এই মধুচাষের সার্বিক দায়িত্ব পালন করছেন। আজ শনিবার ১৬ অক্টোবর মধু সংগ্রহের সময় সিটি হলের ছাদে উপস্থিত ছিলেন বর্তমান ভিয়েনা সিটি মেয়র মিখাইল লুডভিগ (SPÖ)। মেয়র বলেন,ভিয়েনা সিটি হল থেকে শুধুমাত্র ভিয়েনা শাসন করা হয় না। এখানে নগরবাসীর জন্য বিশুদ্ধ মধুর চাষও করা হয়। মেয়র আরও জানান সমগ্র ভিয়েনায় প্রায় ২০০ শতাধিকের বেশি বেসরকারি পেশাদার এবং শখের মৌমাছি পালনকারীরা মধু উৎপাদন করছে।

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ২,৩৯৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন ২৯০ জন।

অন্যান্য রাজ্যের মধ্যে আজ OÖ রাজ্যে করোনায় নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন ৭৪১ জন,NÖ রাজ্যে ৪৩৯ জন,Steiermark রাজ্যে ৩৭০ জন,Salzburg রাজ্যে ১৮৭ জন,Tirol রাজ্যে ১৫৯ জন,Kärnten রাজ্যে ১২৭ জন,Vorarlberg রাজ্যে ৪৯ জন এবং Burgenland রাজ্যে ৩৫ জন নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ সমগ্র দেশে করোনার প্রতিষেধক টিকা দেয়া হয়েছে ১৪,৬৬৬ ডোজ এবং মোট টিকাদানের পরিমাণ ১,১০,০৯,৫১৭ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনার প্রতিষেধক টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন মোট ৫৫ লাখ ১৫ হাজার ৯৯০ জন,যা দেশের মোট জনসংখ্যার শতকরা ৬১,৮ শতাংশ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৭,৭৩,৫৪০ জন এবং মৃত্যুবরণ করেছেন ১১,১৬১ জন।করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ৭,৪০,৯১০ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৩১,৪৬৯ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ২১৬ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৮৭৯ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 14,549 total views,  1 views today