অস্ট্রিয়ার কোয়ালিশন সরকার বিচার বিভাগে সহনশীলতা কর্মসূচি আরও সাত বছর বাড়াতে সম্মত হয়েছে

যেটা নতুন তা হল যে,ভবিষ্যতে সম্ভাব্য মূল সাক্ষীরাও ফৌজদারি পুলিশের কাছে যেতে পারবে, শুধু পাবলিক প্রসিকিউটরের অফিসে নয়

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার জাতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, অস্ট্রিয়ার বিচার বিভাগে নমনীয়তা কর্মসূচি সাত বছর বাড়ানো হবে। ÖVP ও Grünen সরকার প্রবিধানের মেয়াদ শেষ হওয়ার আগে একটি খসড়ার বিষয়ে সম্মত হয়েছে, যা সোমবার ২৫ অক্টোবর ২০২১ থেকেই পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন অস্ট্রিয়ার বিচারমন্ত্রী আলমা জাদিক (Greens) এবং অস্ট্রিয়ার বিচার মন্ত্রণালয়।

অস্ট্রিয়ার জনপ্রিয় দৈনিক কুরিয়ার (Kurier) জানান, ফলে এখন নতুন  হল যে, ভবিষ্যতে সম্ভাব্য মূল সাক্ষীরাও ফৌজদারি পুলিশের কাছে যেতে পারবে, শুধুমাত্র পাবলিক প্রসিকিউটরের অফিসে নয়। নতুন এই সিদ্ধান্ত আগামী ৮ নভেম্বর পর্যন্ত পর্যালোচনা করা হবে। তারপর কিছু সামগ্রী সমন্বয় সহ ২০২৮ সালের শেষ পর্যন্ত বর্ধিত করার হবে। বর্তমানে চলমান নিয়মনীতি এই বছরের শেষ পর্যন্ত শেষ হতে যাচ্ছে।

দৈনিক কুরিয়ার আরও জানিয়েছে, আজ অস্ট্রিয়ার একটি সম্প্রচারে কেন্দ্রে বলা হয়েছে,বিচার মন্ত্রণালয় সেই সমস্ত কর্তৃপক্ষের সম্পৃক্ততার সাথে পূর্ববর্তী নম্রতা কর্মসূচির মূল্যায়ন করেছে যেগুলি প্রায়শই অনুশীলনে প্রবিধান প্রয়োগ করে। এর মধ্যে রয়েছে ব্যবসা ও দুর্নীতির জন্য পাবলিক প্রসিকিউটর (WKStA), ফেডারেল কম্পিটিশন অথরিটি এবং ফেডারেল কার্টেল প্রসিকিউটর। বর্ধিতকরণের সমালোচনার বিষয়টিকে সম্বোধন করা উচিত যে সরকারী আইনজীবীর সাথে যোগাযোগ করার সময়ই নমনীয়তা কর্মসূচি সম্ভব ছিল – ভবিষ্যতে এটি ফৌজদারি পুলিশের সাথেও স্পষ্টভাবে সম্ভব করা হবে যেমনটি ফৌজদারি কার্যবিধির ২০৯এ (209a) ধারায় পরিপূরক রয়েছে ৷

WKStA প্রধান ভ্রাবল-সান্ডা: “প্রধান সাক্ষী বলে কিছু নেই”: অবিশ্বাস লঙ্ঘনের ক্ষেত্রে প্রধান সাক্ষীদের বিশেষ ক্ষেত্রে, বিচার মন্ত্রণালয়ের মতে, তদন্তে অবদানকারী কর্মচারীদের অবদানের উপর আরও ফোকাস করার জন্য প্রস্তাবটি নেওয়া হয়েছে।  প্রতিযোগীতা আইনের সহনশীলতা কর্মসূচী শুধুমাত্র সমবায় কর্মীদের উপকৃত হওয়া উচিত।

“সহিষ্ণুতা প্রোগ্রাম অপরাধ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের একটি কেন্দ্রীয় উপকরণ এবং পাবলিক প্রসিকিউটর অফিসের তদন্ত কাজকে সহজ করে তোলে,” বিচার মন্ত্রী আলমা জাদিক জোর দিয়েছিলেন।  “আমরা গত কয়েক বছরের অভিজ্ঞতা থেকে শিখতে এবং এমনকি তাদের উন্নতি করতে সক্ষম হয়েছি।”  মন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন যে সম্ভাব্য মূল সাক্ষীদের জন্য আকর্ষণীয়তা এবং কার্যধারার সময়কাল “বিস্তৃত ভিত্তিতে মূল্যায়ন করা হবে।”

পাবলিক প্রসিকিউটর অস্ট্রিয়ার সবচেয়ে বিখ্যাত মূল সাক্ষীদের তদন্ত করছেন, নমনীয়তা কর্মসূচি ২০১১ সালে প্রথম চালু করা হয়েছিল এবং ২০১৬ সালে এটি একবার পাঁচ বছরের জন্য বাড়ানো হয়েছিল।  দুর্নীতি ও হোয়াইট-কলার অপরাধের পাশাপাশি পাঁচ বছরের বেশি দণ্ডসহ অপরাধের জন্য নমনীয়তার নোটিশ দেওয়া যেতে পারে।  কেন্দ্রীয় মানদণ্ড এখনও স্বেচ্ছাচারিতা।  সম্ভাব্য মূল সাক্ষীকে অবশ্যই সক্রিয়ভাবে পাবলিক প্রসিকিউটর বা ফৌজদারি পুলিশের কাছে তার অপরাধমূলক কাজ বা প্রমাণের জ্ঞানের সাথে যোগাযোগ করতে হবে – এবং তদন্তে তার অবদান অবশ্যই তার নিজের অপরাধের ওজনকে অতিক্রম করতে হবে।

বিচার মন্ত্রণালয়ের মতে, ২০১৬ সাল থেকে ১৫ বার উদারতা কর্মসূচি কার্যকর হয়েছে, তাই সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কার্যধারা প্রাথমিকভাবে “পরবর্তী প্রসিকিউশন সাপেক্ষে” বন্ধ করা হয়েছিল।  এর মধ্যে চারটি মামলার কার্যক্রম শেষ পর্যন্ত স্থগিত করা হয়েছে।

 14,614 total views,  1 views today