ইসরাইল ওমিক্রোন ভাইরাসের জন্য সব বিদেশীদের প্রবেশ নিষেধ করেছে

 কবির আহমেদ, আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইলে একাধিক ব্যক্তির শরীরে আফ্রিকার নতুন আবিষ্কৃত ভাইরাস B.1.1.529 অর্থাৎ ওমিক্রোন আক্রান্ত শনাক্তের পর দেশটি আজ এই নিষেধাজ্ঞার ঘোষণা দিল।

ইসরাইল থেকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছেন ওমিক্রোন ভাইরাসের নতুন প্রাদুর্ভাব ইসরাইলকে বিদেশীদের জন্য তার সীমান্ত বন্ধ করতে বাধ্য করেছে। ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, করোনভাইরাসটির নতুন ওমিক্রোন রূপের বিস্তার রোধ করার জন্য ইসরাইল রবিবারের পরে সমস্ত বিদেশীদের জন্য তার সীমানা বন্ধ করে দেবে।

আজ ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট-এর কার্যালয় একটি বিবৃতিতে বলেছে, “একটি বিশেষ কমিটি দ্বারা অনুমোদিত মামলা ব্যতীত ইসরাইলে বিদেশী নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে,” রবিবার সন্ধ্যা থেকেই এই ব্যবস্থা কার্যকর হবে।

ইসরায়েলি নাগরিকদের জন্য দেশে প্রবেশেএকটি নেতিবাচক পিসিআর পরীক্ষা উপস্থাপন করতে হবে এবং যদিও তাদের করোনভাইরাসটির বিরুদ্ধে টিকা দেওয়া হয়ে থাকে এবং যদি তারা না করে থাকে তবে সাত দিনের জন্য নিজেকে পৃথক করতে হবে। উল্লেখ্য যে,মাত্র চার সপ্তাহ আগে ইসরাইল কোভিডের কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর বিদেশী পর্যটকদের জন্য তার সীমানা আবার খুলে দিয়েছিল।

নতুন এই বিধিনিষেধ ইসরাইলের কোভিড প্রতিক্রিয়া তত্ত্বাবধানের দায়িত্বপ্রাপ্ত একটি মন্ত্রিসভা কমিটি দ্বারা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং রবিবার সকালে পুরো মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত করা হয়েছে। সরকারের সর্বশেষ ঘোষণাটি আলোর উত্সব হানুক্কার আট দিনব্যাপী ইহুদি ছুটির সূর্যাস্তের কয়েক ঘন্টা আগে এসেছিল।

নতুন কোভিড -১৯ রূপের একটি কেস শনাক্ত করার পরে এটি ইতিমধ্যেই এর ভারী টিকা দেওয়া জনসংখ্যাকে রক্ষা করার জন্য শুক্রবার শেষের দিকে একাধিক জরুরি ব্যবস্থা আরোপ করেছে। ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রণালয় বলেছে যে,নতুন এই স্ট্রেন যা প্রথম দক্ষিণ আফ্রিকা দ্বারা শনাক্ত করা হয়েছিল – যা B.1.1.529 নামে পরিচিত -আফ্রিকার মালাউই থেকে ইসরাইলে আগত একজন ব্যক্তির মধ্যে আবিষ্কৃত হয়েছিল।

বিদেশ থেকে ফিরে আসা লোকেদের মধ্যে আরও দুটি সন্দেহভাজন মামলা শনাক্ত করা হয়েছে, এতে বলা হয়েছে যে তিনজন, যাদের টিকা দেওয়া হয়েছিল তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।  সরকার পরে আরেকটি সন্দেহভাজন মামলা ঘোষণা করে।

দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বৃহস্পতিবার বলেছেন যে তারা কমপক্ষে ১০টি মিউটেশন সহ নতুন B.1.1.529 বৈকল্পিক শনাক্ত করেছেন, যার তুলনায় ডেল্টার জন্য দুটি বা বিটার জন্য তিনটি। স্ট্রেনটি “গুরুতর উদ্বেগের” কারন ছিল এবং সংক্রমণের বৃদ্ধির জন্য দায়ী করা হয়েছিল, দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষ জানিয়েছে।

এটি দক্ষিণ আফ্রিকার পাশাপাশি বেলজিয়ামের ভ্রমণকারীদের মধ্যে বতসোয়ানা এবং হংকংয়েও শনাক্ত করা হয়েছে। তাছাড়াও গতকাল দক্ষিণ আফ্রিকা থেকে তিনদিন পূর্বে ফেরত একজন অস্ট্রিয়ান নাগরিকের দেহে অস্ট্রিয়ার Tirol রাজ্যেওএই ভাইরাসটি শনাক্ত হয়েছে। ইতিমধ্যেই ইতালি, জার্মানি ও চেক প্রজাতন্ত্রও তাদের দেশে এই নতুন সুপার ভাইরাস খ্যাত ওমিক্রোন ভাইরাসের শনাক্তের কথা বলা হয়েছে।

নতুন বৈকল্পিক “সম্পর্কিত এবং খুব বিপজ্জনক হওয়ার সম্ভাবনা রয়েছে৷  আমরা একটি লাল পতাকা উত্তোলন করছি,” শুক্রবার গভীর রাতে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন। তিনি বলেন, ইসরাইল ১০ মিলিয়ন পিসিআর টেস্ট কিট অর্ডার করবে। দেশটি গত বছর করোনভাইরাসটির বিরুদ্ধে ভ্যাকসিন চালু করার পর প্রথম দেশগুলির মধ্যে একটি ছিল, ফাইজারের সাথে একটি চুক্তির জন্য ধন্যবাদ যা ভ্যাকসিনের কার্যকারিতার ডেটার বিনিময়ে লক্ষ লক্ষ ডোজগুলিতে অ্যাক্সেস দিয়েছে।

Pfizer-BioNTech jab-এর প্রাথমিক ভ্যাকসিন রোলআউট বিশ্বের দ্রুততমগুলির মধ্যে একটি ছিল এবং দেশের নয় মিলিয়ন মানুষের মধ্যে শতকরা ৫,৭ মিলিয়নেরও বেশি ইসরাইলিকে এখন সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে৷

 14,650 total views,  1 views today