জাতীর উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে অস্ট্রিয়ার রাষ্ট্রপতির ক্ষমতাসীন দলের তীব্র সমালোচনা

অস্ট্রিয়ায় কোন রাজনৈতিক সমস্যা নেই, সমস্যা শুধুমাত্র ক্ষমতাসীন দলের মধ্যে বলে জানিয়েছেন তিনি

 কবির আহমেদ, ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার বর্তমান সরকারের সমস্যা নিয়ে নানান নাটকীয়তার পরিপ্রেক্ষিতে এক টেলিভিশন ভাষণে দেশটির রাস্ট্রপতি আলেকজান্ডার ফান ডার বেলেন ক্ষমতাসীন অস্ট্রিয়ান পিপলস পার্টির (ÖVP) এর তীব্র সমালোচনা ও সতর্ক করেছেন।

কয়েকদিন পর পর সরকারে অস্থিরতা সৃষ্টি করায় বর্তমান ক্ষমতাসীন দল অস্ট্রিয়ান পিপলস পার্টির( ÖVP) তীব্র সমালোচনা করেছেন অস্ট্রিয়ার ফেডারেল রাষ্ট্রপতি।তিনি বলেন আমাদের দেশে কোন রাজনৈতিক সমস্যা নেই।সমস্যা শুধুমাত্র ক্ষমতাসীন শীর্ষ দল ÖVP এর মধ্যেই।তিনি ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দকে বর্তমানে দুর্বৃত্তের মত আচরণ করছেন বলে তিরস্কার করেন।

সংবাদ সংস্থা এপিএ জানায়, গতকাল রাতে অস্ট্রিয়ার ফেডারেল রাস্ট্রপতি আলেকজান্ডার ফান ডার বেলেন রাস্ট্রায়ত্ব টেলিভিশন ORF এ জাতীর উদ্যেশ্যে এক ভাষণে ক্ষমতাসীন দলের সরকারের রদবদল সম্পর্ক কথা বলেন। তিনি ক্ষমতাসীন ÖVP দলকে তিরস্কারের মধ্য দিয়ে তার বক্তৃতা শুরু করেন এবং সোশ্যাল মিডিয়ায় তাদেরকে নিয়ে অসংখ্য ব্যঙ্গ বক্তব্য ও ব্যঙ্গচিত্রের ছড়িয়ে পড়ার কথা উল্লেখ করেন। 

তিনি এই অবদান দ্বারা বিমোহিত ছিল. “একরকমভাবে এটা চমৎকার যে, সবকিছু সত্ত্বেও, আমরা অপমানিত হই না,” তিনি বলেন, কিন্তু তারপর গুরুতর হয়ে ওঠেন এবং হারানো আস্থা পুনরুদ্ধার করার জন্য ÖVP-কে সতর্ক করেন। গত নির্বাচনে সংখ্যাগড়িষ্ঠ ভোটে জয়ী দল হিসেবে, পিপলস পার্টি অবশ্যই নিজের জন্য সিদ্ধান্ত নিতে পারে যে তারা কাকে মন্ত্রী পদে মনোনয়ন দেবে এবং প্রস্তাব করবে। 

“কিন্তু এটাকেও সচেতন থাকতে হবে যে এটি সর্বোচ্চ রাষ্ট্রীয় কার্যালয়গুলি পূরণ করার বিষয়ে এবং দলীয় যুক্তির বিষয়ে নয়।আমার কাজগুলির মধ্যে একটি হল এটিকে দেখা এবং নিশ্চিত করা যে আমাদের জন্য যে বিষয়গুলি ভুলে যাওয়া উচিত নয় তা সকলের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের সমগ্র দেশে আমরা শুধু ক্ষমতা ও প্রভাবের ক্ষেত্রগুলোই দেখি না, আমাদের দেশের জনগণ এবং তাদের মহান ও ন্যায়সঙ্গত প্রত্যাশার দিকেও নজর দেই। আমি সেদিকে মনোযোগ দেব,তাই এর জন্য আমাদের একটি শক্তিশালী, সক্ষম, বিচক্ষণ সরকার প্রয়োজন। “, ফান ডার বেলেন ÖVP কে সতর্কীকরণ শব্দ দিয়ে চূড়ান্ত সতর্ক করেছেন।

ফেডারেল রাস্ট্রপতি তার বক্তব্যে আরও বলেন, “বিশ্বাস হল রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুঁজি,” তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের বিদায়ী ভাষণ থেকে উদ্ধৃত করেছেন। “আমি এটিকে ভালভাবে বলতে পারি না।এখন মূল বিষয় হল সেই আস্থা ফিরে পাওয়া যা হারিয়ে গেছে।  সকলের মঙ্গলের জন্য কঠোর, গুরুতর কাজের মাধ্যমে: সত্য-ভিত্তিক সিদ্ধান্তের মাধ্যমে।  স্বচ্ছ যোগাযোগের মাধ্যমে, সহযোগিতা, স্থিতিশীলতা এবং স্বচ্ছতার মাধ্যমে।”

তদুপরি, এটি আমাদের দেশের জন্য রাষ্ট্রায়ত্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলি উপযুক্ত ও বিশ্বস্ত ব্যক্তিত্ব দিয়ে পূরণ করার বিষয়। এই ধরনের একটি অফিসের জন্য মৌলিক প্রয়োজন ফাংশনের জন্য সম্মান, আমাদের দেশের সেবা করার বিনয়। সরকারের শীর্ষ পদ সমূহে অবশ্যই পেশাগতভাবে দক্ষ ব্যক্তিদের নিয়োগ দিতে হবে। তাদেরকে অবশ্যই সর্বোচ্চ সততার অধিকারী হতে হবে।  “আমি এসব বিষয়ে সরকারের মনোনীত সদস্যদের সাথে কথা বলবো। যথাযথ যত্ন ও নির্ভুলতার সাথে।”

ফেডারেল রাস্ট্রপতি আরও বলেন, “অস্ট্রিয়ার এখন স্পষ্টতা প্রয়োজন”। অস্ট্রিয়ার একটি সাধারণ পদ্ধতির প্রয়োজন। অস্ট্রিয়ার দ্রুত, সামঞ্জস্যপূর্ণ, সাংবিধানিক পদক্ষেপ এবং স্পষ্ট সিদ্ধান্ত প্রয়োজন।” আর এই লক্ষ্য অর্জনে আমাদের যথেষ্ট যোগ্যতা আছে।”আমরা এখনও ব্যাপক স্বাস্থ্য, অর্থনৈতিক, আন্তঃব্যক্তিক এবং সামাজিক প্রভাব সহ মহামারীর মধ্যে রয়েছি। আমরা একটি গুরুতর জলবায়ু সংকটের মাঝখানে রয়েছি যা আমাদের ভবিষ্যত, আমাদের সমৃদ্ধি, আমাদের সম্প্রদায়কে হুমকিস্বরূপ। দুটি জ্বলন্ত সমস্যা যার প্রতি একটি অস্ট্রিয়ান ফেডারেল সরকারকে তার সম্পূর্ণ মনোযোগ দিতে হবে। তারা কোনো বিলম্ব সহ্য করবে না বলে ফেডারেল রাস্ট্রপতি তার বক্তব্য শেষ করেন।

 

 14,718 total views,  1 views today