১ জুন থেকে অস্ট্রিয়ায় বাধ্যতামূলক FFP2 পড়া প্রত্যাহার করে নেওয়া হয়েছে

রাজধানী ভিয়েনার গণপরিবহনে বাধ্যতামূলক FFP2 মাস্ক পড়া আরও কিছুদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন রাজ্যের গভর্নর ও সিটি মেয়র মিখাইল লুডভিগ

 কবির আহমেদ,ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছেন, আজ মঙ্গলবার (২৪ মে) অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখ (গ্রিনস) রাজধানী ভিয়েনায় এক সংবাদ সম্মেলনে আগামী ১ জুন থেকে সুপারমার্কেট ও গণপরিবহনে বাধ্যতামূলক FFP2 পড়ার নিয়ম শেষ হওয়ার কথা জানিয়েছেন।

ফলে অস্ট্রিয়ার সুপারমার্কেট, ট্রেড ইউনিয়ন এবং চেম্বার অফ কমার্স কর্তৃপক্ষের দীর্ঘদিনের দাবি পূরণ হল। অবশ্য স্বাস্থ্যমন্ত্রী এই প্রত্যাহার তিন মাসের জন্য বলে জানিয়েছেন। তবে তিনি ঈন্গিত দিয়েছেন আবারও প্রয়োজন হলে বাধ্যতামূলক FFP2 মাস্ক পড়ার নিয়ম ফিরে আসতে পারে।

এপিএ আরও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রীর মাস্ক প্রত্যাহারের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন অস্ট্রিয়ান ট্রেড ইউনিয়ন, চেম্বার অফ কমার্স কর্তৃপক্ষ এবং অস্ট্রিয়ার বিভিন্ন সুপারমার্কেট। আজ সকলেই সংবাদ মাধ্যমে পৃথক পৃথক বার্তায় স্বাস্থ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানান।

অস্ট্রিয়ান সংবাদ সংস্থা আরও জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখের দেশে বাধ্যতামূলক মাস্ক পড়ার নিয়ম প্রত্যাহারের ঘোষণার কিছু পরেই ভিয়েনার সিটি হলে ভিয়েনার গভর্নর ও সিটি মেয়র মিখাইল লুডভিগ (SPÖ) এক সংবাদ সম্মেলনে ভিয়েনায় গণপরিবহন, ফার্মেসী এবং হাসপাতালে বাধ্যতামূলক মাস্ক পড়ার নিয়ম অব্যাহত রাখার সিদ্ধান্তের কথা জানান। তবে সমগ্র দেশের মতোই ভিয়েনার সুপারমার্কেটে আগামী ১ জুন থেকে বাধ্যতামূলক FFP2 পড়ার নিয়ম প্রত্যাহার করা হয়েছে। তবে কেহ নিজের ইচ্ছার পড়লে কোন অসুবিধা নাই।

সংবাদ সম্মেলনে মেয়র মিখাইল লুডভিগ জানান, তিনি আজ তার সঙ্কট ব্যবস্থাপনা দলের সাথে এক বিশেষ বৈঠকের পর তাদের পরামর্শেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। মেয়র জোর দিয়ে বলেন, যে তিনি অস্ট্রিয়ার ফেডারেল সরকারের সম্পূর্ণ সিদ্ধান্ত আপাতত মানতে পারছেন না। মিখাইল লুডভিগ বলেন, করোনা মহামারীর নতুন ভ্যারিয়েন্ট এখনও আমাদের মাঝে বিদ্যমান। তাই আমরা খুব শীঘ্রই সবকিছুই প্রত্যাহার করে নিতে পারি না।

আজ সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখ অস্ট্রিয়ায় শনাক্ত নতুন মহামারী মান্কিপক্সের ব্যাপারেও কথা বলেছেন। তিনি দেশে প্রথম রোগী শনাক্তের কথা জানিয়েছেন। তিনি মান্কিপক্সে আক্রান্ত ব্যক্তি ও তার সাহচার্যে থাকা ব্যক্তির জন্য তিন সপ্তাহের কোয়ারেন্টাইনের কথা জানিয়েছেন। ভিয়েনায় মান্কিপক্সে আক্রান্ত ৩৫ বছরের এক ব্যক্তিকে বিশেষ আইসোলেশনে রাখা হয়েছে বলে ইতিমধ্যেই ইউরোপের বাংলা টাইমসে স্বাস্থ্যমন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে জানানো হয়েছে।

এদিকে আজ অস্ট্রিয়ায় করোনায় নতুন করে সংক্রামিত শনাক্ত হয়েছেন ২,১৭৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ৮ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রামিত শনাক্ত হয়েছেন ৬৭৫ জন।

অন্যান্য ফেডারেল রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৪১৩ জন, OÖ রাজ্যে ২৫২ জন,Steiermark রাজ্যে ২১২ জন, Tirol রাজ্যে ১৭৯ জন,Salzburg রাজ্যে ১৭৮ জন, Vorarlberg রাজ্যে ১৬৩ জন,Kärnten রাজ্যে ৫৮ জন এবং Burgenland রাজ্যে ৪৭ জন নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ সমগ্র অস্ট্রিয়ায় করোনার প্রতিষেধক টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৯২ জন এবং করোনার প্রতিষেধক টিকার বুস্টার ডোজ গ্রহণ করেছেন ১,৮৫২ জন। অস্ট্রিয়ায় বর্তমানে করোনার প্রতিষেধক টিকার বৈধ সনদের অধিকারী ৫৯,৪৪,৮২৭ জন, যা দেশের মোট জনসংখ্যার শতকরা ৬৬,২ শতাংশ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪২,৩৭,৩৬০ জন এবং এই পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ১৮,৬০৭ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪১,৭৭,৫৮০ জন।

বর্তমানে অস্ট্রিয়ায় করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৪১,১৭৩ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫৭ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৫৯৬ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

 16,599 total views,  1 views today